reporterঅনলাইন ডেস্ক
  ০৯ এপ্রিল, ২০১৮

অরুণাচলে ফের মুখোমুখি ভারত-চীন

ভারতের বিরুদ্ধে সীমানা লঙ্ঘনের অভিযোগ এনে এর তীব্র প্রতিবাদ জানিয়েছে চীন। অন্যদিকে চীনের এ অভিযোগ অস্বীকার করেছে ভারত সরকার।

ভারত-চীন বেষ্টিত অরুণাচল-সীমান্ত ঘেষা সংবেদনশীল আসাফিলাতে আগ্রাসন চালাচ্ছে ভারতীয় সেনা—এমনটাই অভিযোগ চীনের। যদিও বেজিংয়ের এই অভিযোগকে খারিজ করে দিয়েছিল নয়াদিল্লি। আর তাতে ক্ষিপ্ত হয়ে চীনের লাল ফৌজ আগ্রাসনের নীতি নিয়ে এবার লাদাখ সীমান্তে পৌঁছেছে। এই পরিস্থিতি নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের মন্ত্রকে রিপোর্ট পাঠালো ভারত-তিব্বত বর্ডার পুলিশ।

সীমান্ত নিয়ন্ত্রণ এলাকায় আগ্রাসন বাড়িয়ে ভারতীয় ভূখণ্ডের মধ্যে ছয় কিলোমিটার ভেতরে প্রবেশ করেছে চীন সেনা। স্বাভাবিকভাবেই এই উদ্বিগ্ন পরিস্থিতি নিয়ে রিপোর্ট পেশ করা হয়েছে।

ভারত-তিব্বত বর্ডার পুলিসের রিপোর্ট অনুযায়ী ২৭ ফেব্রুয়ারি, ৬ মার্চ এবং ৯ মার্চ তারিখগুলিতে ভারতীয় ভূখণ্ডে ঢুকেছে চীনের সেনা। প্যাঙগং লেকের উত্তর দিক থেকে এই আগ্রাসন বাড়ানো হয়েছে বলে রিপোর্টে জানানো হয়েছে।

এমনকি, ভারতীয় ভূখণ্ডের ছয় কিলোমিটার ভেতরে যানবাহন নিয়ে প্রবেশ করেছে চীনের সেনারা। এই বিষয়টি আইটিবিপির পক্ষ থেকে চীনকে জানানোও হয়েছে। নিয়ন্ত্রণরেখা পেরিয়ে চীনের উপস্থিতির কথা নির্দিষ্ট জায়গায় জানানোর পর তারা ফিরে গেলেও আগ্রাসন নীতি অব্যাহত রয়েছে বলে রিপোর্টে প্রকাশ।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভারত,চীন,অরুণাচল,সীমান্ত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist