মুন্নি আক্তার

  ১৯ সেপ্টেম্বর, ২০১৮

‘ধর্ম এক হলেও তুর্কি-বাঙালি সংস্কৃতি ভিন্ন’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটের উদ্যোগে ‘তুর্কি জীবনধারা : অতীত, বর্তমান ও ভবিষ্যৎ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার ইনস্টিটিউটের নিজস্ব হল রুমে সেমিনারে একক বক্তা হিসেবে সাহিত্যিক, তুর্কি স্কলারশিপ ফেলো ও গণ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সরোজ মেহেদী বক্তব্য রাখেন।

এতে সভাপতিত্ব করেন ইনস্টিটিউটের পরিচালক, ভাষা বিজ্ঞানী অধ্যাপক ড. শিশির ভট্টাচার্য্য। উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মনির উদ্দিন, সাবরিনা চৌধুরী, মিজানুর রহমান, রফিকুম মুনির চৌধুরী, একেএম জাকারিয়া প্রমুখ।

পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনে গণ বিশ্ববিদ্যালয়ের ভাষা ও যোগাযোগ বিভাগের শিক্ষক সরোজ মেহেদী তুর্কিদের জীবন ও সমাজব্যবস্থার নানা দিক আলোকচিত্র ও ভিডিওচিত্রের মাধ্যমে তুলে ধরেন। তরুণ এ শিক্ষক বলেন, বিজেতা জাতি হিসেবে বিশ্বের মুসলমানদের ওপর তুর্কিদের একটা প্রভাব রয়েছে। আমরা বাংলাদেশ তথা দক্ষিণ এশিয়ার মুসলমানদের মধ্যেও বিষয়টা দেখি। তবে মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ হলেও তুর্কি-বাঙালি সংস্কৃতি একদমই ভিন্ন। এটা আমাদের দেশের অধিকাংশ মানুষেরই জানার সুযোগ হয় না।

সরোজ মেহেদী তার উপস্থাপনায় তুর্কিদের শুভেচ্ছা বিনিময়ের ধরণ, খাদ্য, ভাষা, পোষাক পরিচ্ছেদসহ জীবনের নানা দিক তুলে ধরেন। তিনি তুরস্কে বিভিন্ন জাতিগোষ্ঠীর মধ্যে চলমান সংঘাত ও ভাষা বৈষম্য নিয়েও বিস্তারিত আলোচনা করেন।

সভাপতির বক্তব্যে অধ্যাপক শিশির ভট্টাচার্য্য বিভিন্ন দেশ ও জাতিগোষ্ঠীর মধ্যে আন্তসাংস্কৃতিক যোগাযোগ বাড়ানো দরকার বলে মত দেন। তিনি সেমিনারে আসা সকলকে ধন্যবাদ জানিয়ে বাঙালি সংস্কৃতির দিকগুলো দেশের বাইরে তুলে ধরতে আহ্বান জানান।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সরোজ মেহেদী,গণ বিশ্ববিদ্যালয়,সংস্কৃতি,তুর্কি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close