ইবি প্রতিনিধি

  ১৭ সেপ্টেম্বর, ২০১৮

শিক্ষা দিবসে ইবি ছাত্রমৈত্রীর লিফলেট বিতরণ

আজ ১৭ সেপ্টেম্বর, মহান শিক্ষা দিবস। ১৯৬২ সালে তৎকালীন পাকিস্তান সরকারের গণবিরোধী শিক্ষা সঙ্কোচনমূলক শিক্ষানীতির প্রতিবাদে এবং একটি গণমুখী শিক্ষানীতি প্রবর্তনের দাবিতে ছাত্র-জনতা গণআন্দোলনের ডাক দেয়।

১৯৬২ সালের এইদিনে পাকিস্তানি শাসকদের শিক্ষা সংকোচন নীতির বিরুদ্ধে লড়াই করতে গিয়ে শহীদ হন ওয়াজিউল্লাহ, গোলাম মোস্তফা, বাবুলসহ আরো অনেকেই। নাম না জানা সেই আত্মত্যাগীদের স্মরণ করতেই এই দিনটিকে পালন করা হয় শিক্ষা দিবস হিসেবে।

দিবসটি উপলক্ষে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) লিফলেট বিতরণ কর্মসূচী পালন করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রমৈত্রী। কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে সোমবার ৬ দফা দাবিতে লিফলেট বিতরণ করে তারা।

জানা যায়, বর্তমান শিক্ষা ব্যবস্থায় চলমান বৈষম্যের প্রতিবাদ জানিয়ে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রমৈত্রীর সভাপতি মোরশেদ হাবিবের নেতৃত্বে সকাল ১১টার দিকে দলীয় টেন্ট থেকে এ লিফলেট বিতরণ শুরু করে তারা।

এসময় কর্মসূচীতে উপস্থিত ছিলেন শাখা ছাত্র মৈত্রীর সাধারণ সম্পাদক আব্দুর রউফ, সাংগঠনিক সম্পাদক শামীমুল ইসলাম সুমন, প্রচার সম্পাদক মুজাহিদুল ইসলাম মোরশেদ, সমাজকল্যান সম্পাদক নূর মোহাম্মাদ সাগর, সাংস্কৃতিক সম্পাদক আশিকুল্লাহ পাটোয়ারী, কার্যকরী সদস্য আশিকুর রহমান ও আব্দুল আহাদ।

ছাত্রমৈত্রীর দাবিসমূহ হলো- (১) চলতি বছরেই সমন্বিত বা গুচ্ছ পদ্ধতিতে পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা নিতে হবে। সকল বিশ্ববিদ্যালয়ে সান্ধ্যকালীন কোর্স বাতিল করে দ্বিতীয় শিফট চালু করতে হবে। (২) প্রতিটি বিশ্ববিদ্যালয়, কলেজের হল-হোস্টেলে সকল শিক্ষার্থীদের জন্য সিট নিশ্চিত করতে হবে। প্রয়োজনে নতুন হল হোস্টেল নির্মান করতে হবে। (৩) শিক্ষা মন্ত্রণালয় থেকে শুরু করে শিক্ষা প্রতিষ্ঠানের সকল স্তরে দূর্নীতি বন্ধ করতে হবে। কোচিং-গাইড বানিজ্য বন্ধে শিক্ষা আইন কার্যকর করতে হবে এবং জড়িতদের শাস্তি নিশ্চিত করতে হবে। প্রশ্নফাঁসকারীদের বিচার করতে হবে। সকল প্রকার বর্ধিত ফি-ডোনেশন প্রথা বাতিল করতে হবে। (৪) অবিলম্বে ডাকসুসহ দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র সংসদ নির্বাচন দিতে হবে। (৫) শিক্ষাখাতে জাতীয় আয়ের ৮ ভাগ বরাদ্দ নিশ্চিত করতে হবে। পর্যায়ক্রমে সমগ্র শিক্ষা ব্যবস্থাকে জাতীয়করণ করতে হবে। (৬) গণপরিবহনে চলমান নৈরাজ্য প্রতিহত করে জননিরাপত্তা নিশ্চিত করতে হবে। সিটিং সার্ভিসের নামে যাত্রী হয়রানী বন্ধ করাসহ গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া নিশ্চিত করতে হবে। সকল পরিবহনে যৌন হয়রানি প্রতিরোধে আইন করে জড়িতদের বিচার নিশ্চিত করতে হবে।

পিডিএসও/এআই

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শিক্ষা দিবস,ইবি,ছাত্রমৈত্রী,লিফলেট
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close