reporterঅনলাইন ডেস্ক
  ০৬ জুলাই, ২০১৮

রাবি ভর্তি পরীক্ষায় এমসিকিউ থাকছে না

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় এমসিকিউ থাকছে না বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান। শুক্রবার সকালে বিশ্ববিদ্যালয়ের ৬৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি শেষে সাংবাদিকদের এ কথা জানান উপাচার্য।

এ সময় তিনি আরো বলেন, এমসিকিউতে সত্যিকার মেধা যাচাই হয় না। চারটা উত্তরের মধ্যে একটি টিক দিলে সঠিক হওয়ার সম্ভাবনা থাকে। তাই এ বছর থেকে সৃজনশীল পদ্ধতিতে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। সেখানে দুই ঘণ্টায় ১০০ মার্কের পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং খাতা দেখা হবে।

এদিকে ইউনিট কমিয়ে দুই দিনে পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়ে উপাচার্য আরো বলেন, বিশ্ববিদ্যালয়ে পূর্বে অনেকদিন ধরে পরীক্ষা হতো। তবে এখন ইউনিট কমিয়ে চারটি ইউনিটে দুই দিনে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রাথমিকভাবে আগামী ২২ ও ২৯ অক্টোবর তারিখে পরীক্ষার সম্ভাব্য তারিখ ঠিক করার প্রস্তাব রাখা হয়েছে। একাডেমিক কাউন্সিলের সভায় বিষয়টি পাশ হলে সিদ্ধান্তের ব্যাপারে চূড়ান্তভাবে জানিয়ে দেয়া হবে।

অন্যদিকে এ বছর ভর্তি পরীক্ষায় দুইটি পর্যায়ে আবেদন করতে হবে শিক্ষার্থীদের। প্রথম পর্যায়ে রেজাল্টের মান দেখে শিক্ষার্থীদেরকে বাছাই করা হবে। পরে বাছাইয়ে উত্তীর্ণদেরকে পরীক্ষার প্রবেশপত্র উত্তোলনের ব্যাপারে জানিয়ে দেয়া হবে। এসময় পরীক্ষার নির্দিষ্ট ফি কাটা হবে বলে জানান তিনি।

এছাড়া নির্দিষ্ট সংখ্যক শিক্ষার্থী পরীক্ষায় বসতে পারবেন। তবে এ বছরও দ্বিতীয়বার পরীক্ষার সুযোগ থাকছে কিনা সে বিষয়ে প্রশ্ন করা হলে তিনি কোনো সাল পর্যন্ত শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারবেন সে বিষয়ে পরে জানানো হবে বলে জানান উপাচার্য। এ সময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যসহ অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাজশাহী বিশ্ববিদ্যালয়,রাবি,এমসিকিউ,ভর্তি পরীক্ষা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist