নিজস্ব প্রতিবেদক

  ০৬ ফেব্রুয়ারি, ২০২৩

বইমেলায় সৈয়দ আহসান কবীরের ‘আগুনঝরা জল’

কবি ও গল্পকার সৈয়দ আহসান কবীরের ‘আগুনঝরা জল’ এখন অমর একুশে বইমেলায়। গল্পগ্রন্থটি ইতোমধ্যে সাড়া ফেলেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে আলোচনা-সমালোচনা। পাঠপ্রতিক্রিয়া জানিয়েছেন অনেকে।

সুমন রেজা বলেন, বইটি যখন রকমারি ডটকমে প্রি-অর্ডারে ছিল, তখন কিনেছি। পড়েছি। খুবই ভালো লেগেছে। ২৩টা গল্প যেন এক একটি বারুদ, যা পাঠকের মনের গভীরে পোঁছে চেতনার দরজায় বিস্ফারিত সত্যের মতো আবেদন রাখতে বাধ্য। প্রত্যেকটা গল্পেই কাব্যিক কারুকাজ আছে।

বইটির প্রকাশক রৌদ্রছায়া প্রকাশের সত্ত্বাধিকারী আহমেদ রউফ বলেন, কবি যখন গল্প লেখেন, তখন তার লেখার কাহিনী কাব্যিকতার ছোঁয়ায় নান্দনিক হয়ে ওঠে। সৈয়দ আহসান কবীরের লেখা গল্প বরাবরই সমাজ, রাষ্ট্র, পরিবারতান্ত্রিক। তিনি এসব তন্ত্রকে শব্দমন্ত্রের জাদুতে কল্পলোকেও ভাসিয়ে নেন, বলেন কঠিন বাস্তবতার কথা। আঁকেন প্রেক্ষাপট। দেন নানা পরিকল্পনা। এজন্যই তার গল্প ছুঁয়ে নেয় পাঠকের মন। তারা পড়তে গিয়ে ভেবেই নেন, এ যেন তাদেরই গল্প। এবারও ব্যতিক্রম ঘটেনি।


বইটি পৃথিবীর সব অভিশপ্তকে উৎসর্গ করেছেন লেখক


কবি মানবেন্দ্র সাহা বলেন, একটানে বইটি পড়ে ফেলেছি। খুব টেনেছে। কোথাও জড়তা ছিল না। মালটা, বাঙ্কু কাকুর টিস্যুকাব্যের মতো কিছু স্যাটায়ারও আছে গ্রন্থটিতে। ‘একটি চোখের গল্প’ যেন যেন পুরোটাই কবিতা।

‘আগুনঝরা জল’ বইটিতে ২৩টি গল্প রয়েছে। আহমেদ রউফ বলেন, রাষ্ট্র, ভালোবাসা, প্রেম, বিরহ, আনন্দ, দুঃখ, মৌনতায় ঘেরা যৌনতা, দ্রোহ- সবই ঘুরে ফিরে উঠে এসেছে কাহিনীকল্পে। চরম রসবোধে জমে উঠেছে কিছু কিছু গল্প। বেশি কিছু আবার গাম্ভীর্যে পরিপূর্ণ, পরিকল্পনার ছকে পরিপুষ্ট। রূপকে তুলে ধরা হয়েছে ঘুণে ধরা বিশ্বসমাজের নেতৃত্ব, প্রসংশিত হয়েছে কালোর মাঝে আলোর বিশেষ কিছু চরিত্র।

সৈয়দ আহসান কবীর লিখেছেন, ‘পুলিশ মানুষ’। সেখানে এঁকেছেন একটি মানবিক পুলিশের বৈশিষ্ট্য। শুধু এই গল্পেই নয়, তার লেখায় আছে রসবোধ ও বিশেষত্ব।

আগুনঝরা জলের লেখক সৈয়দ আহসান কবীর বলেন, শব্দকে ডাকি, শব্দ আসে। বাক্যে বাক্যে সেজে ওঠে। আমার কি আর এমন শক্তি আছে! বার্তা দিতে চেষ্টা করেছি মাত্র। বাকিটা পাঠিকা-পাঠক, সমালোচক, আলোচক, নিন্দুক বলতে পারবেন—কী হয়েছে, না হয়েছে; কী হওয়া দরকার ছিল বা বাদ দেওয়া দরকার ছিল। তাদের ভালোবাসা আমাকে নিরাশ করেনি কখনোই।’

তিনি আরো বলেন, বইটি পৃথিবীর সব অভিশপ্তকে উৎসর্গ করা। তাদের কথা কেউ মনে রাখে না, আমি রাখলাম। তারা ভালো থাকুক, পৃথিবী সুন্দর হোক।

৬৪ পৃষ্ঠার বইটি হার্ডকাভারে প্রকাশ করেছে রৌদ্রছায়া প্রকাশ। প্রচ্ছদ করেছেন রৌদ্রনীল। গায়ের মূল্য আছে ২০০ টাকা। সোহরাওয়ার্দী উদ্যানের মুক্তমঞ্চের পাশে প্রকাশনীর ৫৬৭ নম্বর স্টলে ২৫ শতাংশ মূল্যছাড়ে পাওয়া যাচ্ছে বইটি। রকমারি ডটকমসহ বইফেরি ও বইবাজারেও পাওয়া যাবে ‘আগুনঝরা জল’।

পিডিএস/মীর হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আগুনঝরা জল,বইমেলা,সৈয়দ আহসান কবীর
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close