শরিয়ত উল্যাহ

  ০৯ নভেম্বর, ২০২২

দৃক গ্যালারিতে ছবির গল্প

রাজধানী ঢাকার পান্থপথে দৃকপাঠ ভবনে ওয়ার্ল্ড প্রেস ফটো এক্সিবিশনে স্থান পাওয়া আলোকচিত্র। ছবি মঙ্গলবার তোলা- শরিয়ত উল্যাহ

দীঘল কালো চুলের অধিকারী আন্তোনেলা। এই চুলই তার পরিচয়, তার নিজস্বতা আর স্বকীয়তার চিহ্ন বহন করে। করোনা মহামারি যখন পুরো পৃথিবীতে হানা দেয়; তখন বন্ধ হয়ে যায় সব শিক্ষাপ্রতিষ্ঠান। আন্তোনেলা শপথ করেছিল তার স্কুল খোলার বিনিময়ে সে তার সবচেয়ে প্রিয়, সবচেয়ে দামি জিনিসটি উৎসর্গ করতে রাজি। তারপর কেটে গেল এক বছর। আন্তোনেলা নিজের দেওয়া কথা রেখেছিল। ২০২১ সালের সেপ্টেম্বর মাসে নিজের সবচেয়ে শখের চুল কেটে ফেলে আন্তোনেলা। এরপর সে স্কুলে যাতায়াত শুরু করে। আন্তোনেলার দীর্ঘ এক বছরের ঘটনা নিয়ে আর্জেন্টিনার আলোকচিত্রী ইরিনা ভারনিং রচনা করেন আলোকচিত্রে গল্প। এমন গল্পের পর গল্পজুড়ে রাজধানীর পান্থপথে দৃকপাঠ ভবনে পিকচার লাইব্রেরিতে আয়োজন করা হয়েছে ওয়ার্ল্ড প্রেস ফটো এক্সিবিশন। এই প্রদর্শনী শুরু হয় ৫ নভেম্বর।

প্রদর্শনীর উদ্যোক্তা ওয়ার্ল্ড প্রেস ফটো ফাউন্ডেশন এবং দৃক পিকচার লাইব্রেরি। ওয়ার্ল্ড প্রেস ফটোগ্রাফি প্রতিযোগিতায় যারা বিজয়ী হয়েছেন, তাদের ছবি দিয়ে সাজানো হয়েছে প্রদর্শনীর গ্যালারি। প্রদর্শনী চলবে ২১ নভেম্বর পর্যন্ত। প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে প্রদর্শনী।

আয়োজকরা জানান, এই আন্তর্জাতিক প্রদর্শনীতে ৬৫তম বার্ষিক ওয়ার্ল্ড প্রেস ফটো প্রতিযোগিতার বিজয়ীদের নির্বাচিত আলোকচিত্রগুলো জায়গা করে নিয়েছে। ২০২১ সালে তোলা সারা বিশ্বের সেরা সংবাদচিত্র এবং তথ্যচিত্রগুলোকে সম্মাননা দেওয়া হয়। এরমধ্য থেকে নির্বাচিত ছবিগুলো নিয়ে আয়োজন করা হয় প্রদর্শনীর। পাঁচটি মহাদেশে অনুষ্ঠিত হচ্ছে ওয়ার্ল্ড প্রেস ফটো এক্সিবিশন নামের এই প্রদর্শনী। চলতি বছর প্রথম প্রদর্শনীর আয়োজন করা হয় নেদারল্যান্ডসের আমস্টারডাম শহরে ১৫ এপ্রিল।

ওয়ার্ল্ড প্রেস ফটোগ্রাফি প্রতিযোগিতায় ১৩০ দেশের ৪ হাজার ৬৬ জন আলোকচিত্রীর ৬৪ হাজার ৮২৩টি ছবি থেকে ২৩ দেশের ২৪ জন আলোকচিত্রীকে বিজয়ী ঘোষণা করা হয়েছে। প্রতিযোগিতার গ্লোবাল জুরি বোর্ডের সাতজন সদস্যের মধ্যে বাংলাদেশ থেকে অংশ নেন ছবি মেলা আন্তর্জাতিক আলোকচিত্র উৎসবের পরিচালক তানজিম ওয়াহাব।

মঙ্গলবার (৮ নভেম্বর) দৃক গ্যালারিতে প্রদর্শনীতে আসা দর্শনার্থী নুসরাত জাহান আঁখি বলেন, এখানে আলোকচিত্রগুলোতে ২০২১ সালে ঘটে যাওয়া বৈশ্বিক, জাতীয় ও ব্যক্তিপর্যায়ের নানা সংকটের সুনিপুণ প্রকাশ ঘটেছে। এর একটি হলো, করোনা পরিস্থিতিতে ঘরে বন্দিদশা থেকে মুক্তি পাওয়ার জন্য নিজের প্রিয় চুল বিসর্জন দেওয়ার প্রতিজ্ঞাকারী আন্তোনেলা। আরো আছে, আফগানিস্তানে তালেবান প্রশাসনিক ক্ষমতা দখলের পর আরিয়ানা সিনেমা হলের পরিচালক আসিতা ফেরদৌসকে তার অধিকার বঞ্চিত করে ঘরে বন্দি করে রাখার আলোকচিত্র। এগুলো আমার কাছে ভালো লেগেছে।

প্রদর্শনীতে স্থান পেয়েছে করোনার গল্প, মাদাগাস্কারের জনগোষ্ঠীর সহিংসতার বলি, যুদ্ধের দৃশ্য, সেন্সর ক্যামেরায় বাঘের মৃতদেহের ছবিসহ নানা ধরনের আলোকচিত্র। ৫ নভেম্বর এই প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে এসেছিলেন নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত অ্যান ভ্যান লিউয়েন। প্রদর্শনী প্রসঙ্গে তিনি বলেন, ওয়ার্ল্ড প্রেস ফটো আজ সারা বিশ্বে অত্যন্ত প্রাসঙ্গিক। তার কারণ, বিশ্বজুড়ে স্বাধীন প্রেস এবং স্বাধীন সাংবাদিকতার সংকট চলছে। সেই বাস্তবতার কিছু অংশ আমরা দেখতে পাই প্রদর্শিত ছবিগুলোর মধ্যে। এখানে কিছু ছবি অত্যন্ত মর্মস্পর্শী। এটা সম্ভব হয়েছে দুনিয়াজুড়ে কাজ করে যাওয়া সাহসী আলোকচিত্রীদের জন্য।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
দৃক গ্যালারি,ছবির গল্প
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close