reporterঅনলাইন ডেস্ক
  ০২ আগস্ট, ২০২১

বই আলোচনা করে জিতে নিন ২০ হাজার টাকা

বাংলাদেশের দীর্ঘদিনের উন্নয়ন সহযোগী দক্ষিণ কোরিয়া। সেদেশে প্রবাসী-অভিবাসী বাংলাদেশির সংখ্যা কম নয়। সেখান থেকে রেমিটেন্স আসছে। দেশের মানুষের ঘরে পৌঁছে গেছে কোরিয় পণ্য। ইন্টারনেটে কোরিয় সিনেমা দেখা হচ্ছে প্রচুর। তারপরও অজানা দেশ দক্ষিণ কোরিয়া।

দেশকে জানা মানে দেশের সংস্কৃতি ও মানুষকে জানা। এর সেরা উপায় সে দেশেরে সাহিত্য পাঠ। কোরিয়ার সাহিত্য নিয়ে দুটি সমৃদ্ধ অনুবাদ সংকলন প্রকাশ করেছে ঢাকার ‘উজান’ প্রকাশন। বিশ ও একুশ শতক কোরিয়ার প্রতিনিধিত্বকারী ১৫ কথাসাহিত্যিকের গল্পের সংকলন কোরিয়ার গল্প ও একই সময়ের ৬৬ কবির কবিতার অনুবাদ সংকলন কোরিয়ার কবিতা।

গত বছরের জুলাইয়ে প্রকাশিত বই দুটি নিয়ে এবার আলোচনা প্রতিযোগিতার আয়োজন করেছে ‘উজান’। এতে সহযোগিতা করছে লিটারেচার ট্রান্সলেশন ইনস্টিটিউট অব কোরিয়া।

উজান-এর সংবাদ বিজ্ঞপ্তি অনুযায়ী, বইয়ের ধরন অনুযায়ী দুটি বিভাগে আলোচনা আহ্বান করা হয়েছে। কোরিয়ার কবিতা ও কোরিয়ার গল্প বই নিয়ে হবে এই আলোচনা। আলোচনায় সর্বোচ্চ পুরস্কার ২০ হাজার টাকা। এ ছাড়া দ্বিতীয় পুরস্কার ১৫ হাজার এবং তৃতীয় পুরস্কার ১০ হাজার টাকা। সেই সঙ্গে প্রতিযোগিতায় নির্বাচিত সর্বোচ্চ ১০ আলোচকের প্রত্যেকে পাবেন ৫ হাজার টাকা মূল্যমানের বই।

উজান জানিয়েছে, বইয়ের আলোচনাগুলো বাছাই করবেন দেশের উল্লেখযোগ্য কবি, সাহিত্যিক ও অনুবাদকদের সমন্বয়ে গঠিত বিচারক কমিটি। তবে একজন একটি বই নিয়েই আলোচনা করতে পারবেন। এক্ষেত্রে আলোচনা বাংলা ভাষায় লিখিত বা ভিডিও মাধ্যমে হতে হবে। ২০ সেপ্টেম্বরের মধ্যে আলোচনা জমা দিতে হবে [email protected] ই-মেইলে।

বিস্তারিত জানতে এবং বই সংগ্রহ করতে পারবেন নিচের ঠিকানাগুলো থেকে। ওয়েবসাইট : www.ujaninfo.com; ফেসবুক অ্যাকাউন্ট : www.facebook.com/UjanPrakashan, ফেসবুক পেজ : https://www.facebook.com/UjanBooks।

উজান সমন্বয়ক সুলতান আহমেদ জানান, আলোচনা প্রতিযোগিতা শেষ হওয়ার পর দেশে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে এক আড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হবে। নয়তো বিকল্প ব্যবস্থা করা হবে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
উজান,বই আলোচনা,প্রতিযোগিতা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close