ফরিদপুর প্রতিনিধি

  ০৫ ফেব্রুয়ারি, ২০১৮

ঊনত্রিশটি প্রবন্ধ ও দুইটি সাক্ষাৎকারের সন্বিবেশ

‘উঠোন’র রুশ বিপ্লবের শতবর্ষ সংখ্যার প্রকাশনা অনুষ্ঠিত

‘অক্টোবর বিপ্লবের পর পৃথিবীর সিংহভাগ এলাকায় এর প্রভাব পড়ে এবং নানা জাতি গোষ্ঠির মানুষ এই বিপ্লবের সুফল ভোগ করে। আমাদের দেশের রাজনীতি অক্টোবর বিপ্লব বদলে দিতে না পারলেও আমাদের সাহিত্যে এর প্রভাব ছিল উল্ল্যেখ করার মতো।’ রুশ বিপ্লবের শতবর্ষ উপলক্ষে সাহিত্য পত্রিকা ‘উঠোন’ বিশেষ সংখ্যার প্রকাশনা উৎসবে বক্তরা এই কথা বলেন।

রোববার দুপুরে ফরিদপুর শহরের আলীপুরে সমকাল অফিস মিলনায়তনে আড়ম্বর ভাবে এই প্রকাশনা অনুষ্ঠিত হয়। এই আয়োজনের সহযোগীতায় ছিল সমকাল সহৃদ সমাবেশ। মোট ঊনত্রিশটি প্রবন্ধ ও দুইটি দীর্ঘ সাক্ষাৎকার নিয়ে এই প্রকাশনা।

ফরিদপুরের বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর আলতাফ হোসেনের সভাপতিত্বে প্রকশনা উৎসবের আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন দৈনিক সমকাল-এর উপ-সম্পাদক লেখক-কলামিস্ট আবু সাঈদ খান। সভায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন নাট্যশিক্ষক লেখক ড. বিপ্লব বালা, ‘উঠোন’ সম্পাদক মফিজ ইমাম মিলন, প্রগতিশীল রাজনীতিক আবু সাঈদ মিয়া, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সিরাজ-ই-কবির খোকন, সিরাজুল আজম, সাংবাদিক পান্না বালা প্রমুখ।

আলোচনা সভায় প্রধান অতিথি আবু সাঈদ খান তার বক্তব্যে বলেন, ‘মহান এই বিপ্লবের আবেদন এখনো শেষ হয়ে যায়নি। এবং তা কোনদিনই শেষ হবার নয়। সমাজে যতদিন সুষম বন্টনের অভাব থাকবে ততদিন রুশ বিপ্লবের শিক্ষা নিয়ে মানুষ তার সংগ্রাম অব্যাহত রাখবে।’

তিনি আরও বলেন, ‘ন্যায় বিচার যদি সত্য হয় তাহলে সমাজতন্ত্রও সত্য। আর এ সত্য যুগে যুগে মানুষকে সঠিক পথের দিক্ষা দিয়েছে। মহান স্বাধীণতা সংগ্রামের মধ্য দিয়ে বাঙালি জাতি যে সংবিধান পেয়েছে তার অন্যতম ভিত্তিও সমাজতন্ত্র। তাই আমাদের জাতীয় পরিকল্পনার ভিত্তি হওয়া উচিৎ সমাজতান্ত্রিক অর্থনীতি, মুক্তবাজার অর্থনীতি নয়।’

সাহিত্য ও সাংস্কৃতিক আন্দোলনের মধ্য দিয়ে মহান রুশ বিপ্লবের মূল শিক্ষাকে নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দেওয়ার আহবান জানান তিনি।

অনুষ্ঠানের শুরুতে গণসংগীত পরিবেশন করেন প্রবীন সংগীতশিল্পী অমল ঘোষ। অনুষ্ঠানের শেষে জসীম উদ্দীনের গান করেন লোক সংগীতশিল্পী আইয়ূব আলী বয়াতী। এছাড়া অনুষ্ঠানের শুরুতে প্রয়াত কমরেড আতিয়ার রহমান, মুক্তিযোদ্ধা কুব্বাত হোসেন, অধ্যক্ষ মোখলেসুর রহমান এবং বৃক্ষসখা দ্বিজেন শর্মা স্মরণে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

প্রকাশনা উৎসব উপলক্ষে সমকাল ফরিদপুর অফিস চত্বরে মহান অক্টোবর বিপ্লবের সাথে সংশ্লিষ্ট সাথে পত্র-পত্রিকা, ছবি, হস্তশিল্প ও উপকরণের মনোজ্ঞ প্রদর্শনী করা হয়। প্রকাশনা উৎসবে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সমকাল সুহৃদ উপদেষ্টা কবি পাশা খন্দকার, আসমা আক্তার মুক্তা, আবুল কাশেম, সচেতন নাগরিক কমিটির মুজিবুর রহমান, প্রবীন সাংবাদিক মুন্সী হারুন-অর-রশিদ, ফরিদপুর সুহৃদের সাধারন সম্পাদক কাজী সবুজ, সুহৃদ গোলাম মওলা মলি, নাঈম খান, রুহুল খান, রুবেল, রাসেল, অন্তরা প্রমুখ।

‘উঠোন’ লেখক তালিকায় আছেন : যতীন সরকার, সিরাজুল ইসলাম চৌধুরী, বদরুদ্দীন উমর, হায়াৎ মামুদ, অরুণ সোম, হায়দার আকবর খান রনো, মুজাহিদুল ইসলাম সেলিম, নাসির আলী মামুন, দেবাহুতি চক্রবর্তী, মতিউর রহমান, মশিউল আলম, আন্দালীব রাশদী, নারায়ণ চৌধুরী, অদ্বয় দত্ত, অদিতি ফাল্গুনী, হোসেনউদ্দিন হোসেন, রবীন্দ্রনাথ অধিকারী, বিপ্লব বালা, বাবু রহমান, মৃধা রেজাউল, আলতাফ হোসেন, জসীমউদদীন, প্রবীর বড়ুয়া, প্রদীপ দাস, অলাত এহ্সান, রিবন খন্দকার। সংগৃহীত লেখার মধ্যে আছে সুফিয়া কামাল, জহির রায়হান, কাজী মোতাহার হোসেন।

এছাড়া দ্বিজেন শর্মার দীর্ঘ সাক্ষাৎকার নিয়েছেন সাদিয়া মাহ্জাবীন ইমাম এবং অরুণ সোমের সঙ্গে রুশ সাহিত্য নিয়ে সংলাপে করেছেন জাহেদ সরওয়ার। উল্লেখ্য ‘উঠোন’ সম্পাদক মফিজ ইমাম মিলনের সম্পাদনায়ই এই লেখাগুলো ‘অক্টোবর বিপ্লবের শতবর্ষ : সমাজতন্ত্রের ভবিষ্যৎ’ শীর্ষক গ্রন্থে সংযোজিত হয়েছে, যা অমর একুশে বইমেলায় শ্রাবণ প্রকাশনী থেকে প্রকাশ হয়েছে বলে জানা গেছে।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
উঠোন,রুশ বিপ্লব
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist