সাতক্ষীরা প্রতিনিধি

  ২০ মে, ২০২০

উপকূলে আছড়ে পড়ার আগে আম্ফানের সঙ্গে লড়বে সুন্দরবন

ঘূর্ণিঝড় আম্ফানের সঙ্গে প্রথমে লড়বে সুন্দরবন

দক্ষিণ-পশ্চিমাঞ্চলের উপকূলীয় জেলা সাতক্ষীরা। বিশ্ব ঐতিহ্য সুন্দরবনের একটা বড় অংশ রয়েছে এ জেলায়। সুপার সাইক্লোন হয়ে ঘূর্ণিঝড় আম্ফান ১৫০-১৬০ কিলোমিটার গতিবেগে আছড়ে পড়বে সাতক্ষীরার উপকূলে। সঙ্গে থাকবে ১০-১৫ ফিট উচ্চতার জলোচ্ছ্বাস। উপকূলে আছড়ে পড়ার আগে ঘূর্ণিঝড়টি আছড়ে পড়বে সুন্দরবনে। আম্ফানের সঙ্গে প্রথমে লড়বে সুন্দরবন।

বিশ্ব ঐতিহ্য সুন্দরবনের আয়তন ১০ হাজার বর্গকিলোমিটার। এরমধ্যে ৬ হাজার ১৭ বর্গকিলোমিটার পড়েছে বাংলাদেশে, বাকি ৩ হাজার ৯৮৩ বর্গকিলোমিটার ভারতে। বাংলাদেশ অংশের সুন্দরবনকে পূর্ব ও পশ্চিম বন বিভাগ নামে ভাগ করা হয়েছে। বাগেরহাট ও বরিশাল অংশ পূর্ব বন বিভাগ আর খুলনা ও সাতক্ষীরার অংশ পশ্চিম বন বিভাগ নামে পরিচিত।

সাতক্ষীরার জেলার ৩ হাজার ৮৫৮.৩৩ বর্গকিলোমিটার এলাকার মধ্যে প্রায় এক-তৃতীয়াংশেরও (১ হাজার ৪৪৫.১৮ বর্গকিলোমিটার) বেশি এলাকাজুড়ে রয়েছে সুন্দরবন।

সাতক্ষীরা-খুলনা অংশের বন কর্মকর্তা বশিরুল আল মামুন জানান, অতীতে প্রাকৃতিক দূর্যোগের সময় আইলা, সিডর, ফণি, বুলবুলের সঙ্গে কিন্তু সুন্দরবন লড়েছে। আর যেহেতু ঝড়ের আঘাত প্রথমদিকে সুন্দরবনের উপরই পড়ে, যার কারণে উপকূল ও জনপদের এলাকায় ক্ষয়ক্ষতি কম হয়। এবার তার ব্যতয় ঘটবে না, সুন্দরবন ঝড়ের সঙ্গে লড়ে যাবে।

সাতক্ষীরা আবহাওয়া অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা জুলফিকার আলী বলেন, বুধবার সন্ধ্যার দিকে সাতক্ষীরার উপকূলে প্রথম আঘাত হানার সম্ভাবনা রয়েছে। তার আগে সুন্দরবনের উপরেই প্রথম আঘাত হানবে সুপার সাইক্লোন আম্ফান। তখন গতিবেগ থাকবে ঘণ্টায় ১৪০-১৬০ কিলোমিটার। সেই সঙ্গে ৫-১০ ফিট উচ্চতার জলোচ্ছ্বাসও থাকবে। উপকূলবর্তী এলাকায় ১০ নম্বর মহাবিপদ সংকেত জারি করা হয়েছে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সুন্দরবন,আম্ফান,উপকূল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close