নিজস্ব প্রতিবেদক

  ২৩ জানুয়ারি, ২০১৯

পাইপলাইনের মাধ্যমে তেল আসবে ভারত থেকে

সৈয়দপুরে হবে ১৫০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র

নীলফামারী জেলার সৈয়দপুরে ১৫০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করবে পিডিবি। চীনা কোম্পানি ডংফাং ইলেকট্রিক ইন্টারন্যাশনাল এই কেন্দ্রের ঠিকাদার হিসেবে কাজ করবে। গতকাল মঙ্গলবার বিদ্যুৎ ভবনে এ ব্যাপারে একটি চুক্তি স্বাক্ষর হয়। এ বিদ্যুৎকেন্দ্রের জন্য পাইপলাইনের মাধ্যমে ভারত থেকে আনা হবে ডিজেল। দেশের উত্তরাঞ্চলে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দেওয়ার জন্যই এ বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হচ্ছে। চুক্তিতে পিডিবির পক্ষে সচিব মিনা মাসুদ উজ্জামান এবং ডংফাং এর পক্ষে ডেপুটি ম্যানেজার মি.অও ইয়ান জিয়াং স্বাক্ষর করেন। অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ জ্বালানিবিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, ‘এ বিদ্যুৎকেন্দ্র নির্মিত হলে উত্তরাঞ্চলের বিদ্যুৎ ব্যবস্থা আরো ভালো হবে। আমরা দ্রুততার সঙ্গে কাজ করছি। কেন্দ্রটি খুব সাশ্রয়ী দরে নির্মাণ করা হবে।’

প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেন, ‘ভারত থেকে আমদানি করা ডিজেল দিনাজপুরের নুমালীগড়ের পাইপলাইনের মাধ্যমে এই কেন্দ্রে সরবরাহ করা হবে। এটা রিক্সলেস ও সাশ্রয়ী হবে। উত্তরাঞ্চলে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দেওয়ার একটি প্রচেষ্টা এই বিদ্যুৎকেন্দ্র।’ বিদ্যুৎ সচিব আহমদ কায়কাউস বলেন, ‘নির্ধারিত সময়ে কেন্দ্রটি উৎপাদনে আসবে বলে আমরা আশা করছি।’ পিডিবির চেয়ারম্যান খালেদ মাহমুদও অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে জানানো হয়, সৈয়দপুরের ১৮ একর জমির ওপর এই কেন্দ্র নির্মাণ করা হবে। এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১ হাজার কোটি টাকা। এর মধ্যে সরকারি অর্থায়নে ৩০২ কোটি, ঋণ হিসেবে পাওয়া যাবে ৪৮৩ কোটি এবং পিডিবি অর্থায়ন করবে ২১৫ কোটি টাকা। চুক্তি অনুযায়ী ২০২১ সালের জুনের মধ্যে কেন্দ্রটি উৎপাদনে আসার কথা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close