নিজস্ব প্রতিবেদক

  ২৯ মে, ২০১৭

আইএইএ সম্মেলন

প্রধানমন্ত্রী আজ অস্ট্রিয়া যাচ্ছেন

আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থাÑআইএইএর ৬০ বছর পূর্তিতে এক সম্মেলনে যোগ দিতে আজ সোমবার অস্ট্রিয়া যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুই দিনের এই সরকারি সফরে তিনি অস্ট্রিয়ার ফেডারেল প্রেসিডেন্ট আলেকজান্ডার ভ্যান ডের ব্যালেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন এবং চ্যান্সেলর ক্রিস্টিয়ান কার্নের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেবেন। পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী গতকাল রোববার এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর এই সফরের বিভিন্ন দিক তুলে ধরেন। তিনি বলেন, প্রধানমন্ত্রীর আইএইএ সম্মেলনে অংশগ্রহণ বিশ্বশান্তি রক্ষা এবং পারমাণবিক অস্ত্রের বিস্তার রোধে বাংলাদেশের দৃঢ় অবস্থানের বিষয়টি পুনর্ব্যক্ত করবে। তাতে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল হবে, কেননা বাংলাদেশ সব সময় পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারের পক্ষে কথা বলেছে। প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা সোমবার সকাল ৯টায় বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি বিশেষ ফ্লাইটে ভিয়েনার উদ্দেশে ঢাকা ছাড়বেন। ভিয়েনায় শেখ হাসিনা উঠবেন হোটেল ইম্পেরিয়ালে। প্রথম দিনই তিনি ইউরোপপ্রবাসী বাংলাদেশিদের একটি সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন। পররাষ্ট্রমন্ত্রী জানান, কাল সকালে ভিয়েনা ইন্টারন্যাশনাল সেন্টারে আইএইএর ৬০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত সম্মেলনের উদ্বোধনে যোগ দেবেন প্রধানমন্ত্রী। আফ্রিকা, এশিয়া, ইউরোপ, দক্ষিণ আমেরিকা ও ক্যারিবিয়া অঞ্চলের বিভিন্ন দেশের নেতারাও ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন দি আইএইএ টেকনিক্যাল কো-অপারেশন প্রোগ্রাম : সিক্সটি ইয়ারস অ্যান্ড বিয়ন্ড-কন্ট্রিবিউটিং টু ডেভেলপমেন্ট’ শীর্ষক দুই দিনের এই সম্মেলনে অংশ নেবেন।

সেখানেই আইএইএর মহাপরিচালক ইউকিয়া আমানোর সঙ্গে বৈঠক করবেন শেখ হাসিনা। পররাষ্ট্রমন্ত্রী বলেন, আইএইএর কারিগরি সহযোগিতা কিভাবে বাংলাদেশকে পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারের সক্ষমতা অর্জন এবং আর্থ-সামাজিক উন্নয়নে ভূমিকা রাখছে তা প্রধানমন্ত্রী তার বক্তৃতায় তুলে ধরবেন। কাল মঙ্গলবার দুপুরে অস্ট্রিয়ার ফেডারেল চ্যান্সেলরের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার আগে দুই নেতার একান্ত বৈঠক হবে।

মাহমুদ আলী জানান, দ্বিপক্ষীয় বৈঠকে কৃষি ও প্রাণিসম্পদ উন্নয়নে সহযোগিতা, দুই দেশের মধ্যে সরাসরি ফ্লাইট চালু, কূটনৈতিক পর্যায়ে নিয়মিত আলোচনার মতো বিষয়গুলো গুরুত্ব পাবে। ভিয়েনা থেকে মঙ্গলবার সন্ধ্যায় দেশের উদ্দেশে রওনা হয়ে বুধবার সকালে শেখ হাসিনার ঢাকা পৌঁছানোর কথা রয়েছে। পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান ভিয়েনা সফরে প্রধানমন্ত্রীর সঙ্গী হচ্ছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist