পার্থ মুখোপাধ্যায়, কলকাতা থেকে

  ০৬ জুন, ২০২০

আমেরিকার পুনরাবৃত্তি রাজস্থানে আটকে ১ কোটি পরিযায়ী

আমেরিকার মিনেপলিসে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের ঘটনার পুনরাবৃত্তি হয়েছে রাজস্থানে। রাজস্থানের যোধপুরে এক ব্যক্তিকে রাস্তায় ফেলে হাঁটু দিয়ে তার গলায় একইরকমভাবে চাপ দিতে দেখা গেছে এক পুলিশকর্মীকে। ঘটনার ছবি ও ভিডিও প্রকাশ্যে আসার পরেই দেশজুড়ে নিন্দার ঝড় উঠেছে। জানা গেছে, বৃহস্পতিবার রাজস্থানের যোধপুরের একটি জায়গায় মাস্ক না পরেই বসেছিলেন সোমকরণ নামে এক ব্যক্তি। সেখান দিয়ে যাওয়ার সময় কর্তব্যরত দুই পুলিশকর্মী তাকে মাস্ক পরেননি কেন তা জিজ্ঞাসা করেন। বিষয়টি নিয়ে বচসা চলার সময় পুলিশকর্মীরা সোমকরণকে সরকারি নিয়ম ভাঙার জন্য জরিমানা দিতে হবে বলে জানান। এরপরই ওই দুই পুলিশকর্মীর সঙ্গে হাতাহাতি জড়িয়ে পড়েন সোম। আর তখনই মাটিতে ফেলে তার গলায় হাঁটু দিয়ে চেপে ধরে এক পুলিশকর্মী। পরে স্থানীয়দের হস্তক্ষেপে বিষয়টির সমাধান হলেও পুলিশকে শারীরিক হেনস্তা করার অভিযোগে সোমকরণকে গ্রেফতার করা হয়। যদিও তার ওপর নির্মম অত্যাচার চালানো পুলিশকর্মীদের বিরুদ্ধে এখন পর্যন্ত কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরাতে ফের রাজ্যগুলোর ওপর চাপ বাড়িয়ে সর্বোচ্চ ১৫ দিনের সময় বেঁধে দিয়েছেন সুপ্রিম কোর্ট। এই সময়ের মধ্যেই ভিন রাজ্যে আটকে থাকা বাকি পরিযায়ীদের বাড়ি ফেরাতে রাজ্যগুলোকে পরিবহনের ব্যবস্থা করতে হবে জানিয়েছে তিন বিচারপতির বেঞ্চ। এর আগে লকডাউনের মধ্যে বাড়ি ফেরার জন্য হাজার হাজার কিলোমিটার হেঁটেছেন পরিযায়ী শ্রমিকরা। কখনো তারা রাস্তায় জল ও খাবারের ব্যবস্থা করতে পেরেছেন কখনোবা খালি পেটেই মাইলের পর মাইল যাত্রা করেছেন। কিন্তু এভাবে বাড়ি ফিরতে গিয়ে অকালে প্রাণও হারিয়েছেন বহু শ্রমিক।

এদিকে চীন এবং ইটালির মতো দেশগুলো যেখানে পরিস্থিতি অনেকটাই আয়ত্তে এনে ফেলেছে, সেখানে ভারত এবং ব্রাজিলের মতো দেশগুলো নতুন করে উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। প্রতিদিন যে হারে আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে, তাতে আগামীদিনে পরিস্থিতি আরো ভয়ংকর হয়ে উঠতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে ভারতে। ১৫ মে পর্যন্ত দেশে সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা ছিল ৮১ হাজার ৯৭০। কিন্তু শুক্রবার তা ২ লাখ ২৬ হাজার ৭৭০-তে এসে ঠেকেছে। নোভেল করোনার প্রভাবে ভারতে এখন পর্যন্ত ৬ হাজার ৩৬৩ জনের মৃত্যু হয়েছে। তবে প্রতিদিন যে হারে আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে, তাতে উদ্বেগে নয়াদিল্লি।

শুক্রবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুসারে ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৯ হাজার ৮৫১ জন। একদিনে এত সংখ্যক মানুষ এর আগে সংক্রমিত হননি। এই বৃদ্ধির জেরে দেশে মোট কোভিড-১৯ আক্রান্ত হলেন ২ লাখ ২৬ হাজার ৭৭০ জন। এই বৃদ্ধির জেরে নেদারল্যান্ডসকে টপকে মোট মৃত্যুর নিরিখে বিশ্বের দ্বাদশ স্থানে চলে এলো ভারত। করোনার জেরে দেশে সব থেকে বেশি মৃত্যু হয়েছে মহারাষ্ট্রে। এখনো অবধি ২ হাজার ৭১০ জন মারা গেছেন সেখানে। এর পরই রয়েছে গুজরাট। সেখানে মারা গেছেন ১ হাজার ১৫৫ জন। রাজধানী দিল্লিতে ৬৫০ জনের প্রাণ কেড়েছে করোনা। এর পর রয়েছে মধ্যপ্রদেশ (৩৭৭) ও পশ্চিমবঙ্গ (৩৫৫)। শতাধিক মৃত্যুর তালিকায় রয়েছে উত্তরপ্রদেশ (২৪৫), তামিলনাড়– (২২০), রাজস্থান (২১৩) ও তেলঙ্গানা (১০৫)।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close