কলকাতা প্রতিনিধি

  ৩০ জানুয়ারি, ২০২০

ভারতের পররাষ্ট্র সচিবের দায়িত্ব নিলেন শ্রিংলা

ভারতের নতুন পররাষ্ট্র সচিবের দায়িত্ব গ্রহণ করলেন হর্ষ বর্ধন শ্রিংলা। এর আগে তিনি বাংলাদেশে ভারতের হাইকমিশনারের দায়িত্ব পালন করেন। আগামী ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে অংশ নিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বাংলাদেশে যাবেন বলে জানিয়েছেন নতুন পররাষ্ট্র সচিব শ্রিংলা।

নতুন নাগরিকত্ব আইনে বিশ্বব্যাপী সমালোচনার মধ্যে যখন ভারতের একাধিক পররাষ্ট্রনীতি চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে তখন এই নতুন পদে যোগদান করলেন তিনি। শ্রিংলা ভারতের পূর্ববর্তী পররাষ্ট্র সচিব এবং চীন ও পূর্ব এশিয়াবিষয়ক বিশেষজ্ঞ বিজয় গোখলের জায়গায় আগামী দুই বছরের জন্য দায়িত্ব গ্রহণ করলেন।

দিল্লির সেন্ট স্টিফেনস কলেজ ও আজমিরের মায়ো কলেজে পড়াশোনা করা শ্রিংলা থাইল্যান্ডে দীর্ঘদিন ভারতের রাষ্ট্রদূত হিসেবে কাজ করেছেন। পরবর্তী সময়ে তিনি বাংলাদেশে ভারতের হাইকমিশনার হিসেবে নিযুক্তও হন। ঢাকায় দায়িত্ব পালন শেষে তাকে যুক্তরাষ্ট্রে ভারতের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ করে ভারত সরকার। পাশাপাশি বাংলাদেশ, মিয়ানমার, শ্রীলঙ্কা, মালদ্বীপের সঙ্গে ভারতের কূটনৈতিক বোঝাপড়া আরো গভীর করতে এবং বৈদেশিক সম্পর্ক আরো জোরদার করতে দেশের হয়ে যুগ্ম সচিবের দায়িত্বও পালন করেছেন শ্রিংলা।

আগামী দুই বছর সফলভাবে পররাষ্ট্র সচিবের দায়িত্ব পালনের পরে শ্রিংলার সিভিল সার্ভিস ক্যারিয়ারে আর মাত্র কয়েক মাস বাকি থাকবে। তারপরেই অবসরে যাবেন তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close