গাজীপুর প্রতিনিধি

  ২১ অক্টোবর, ২০১৯

বাউবি থেকে বুবলীর ছাত্রত্ব ও পরীক্ষা বাতিল

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) অধীনে অনুষ্ঠিত বিএ পরীক্ষায় জালিয়াতির অভিযোগে নরসিংদী-গাজীপুর সংরক্ষিত মহিলা আসনের এমপি এবং প্রয়াত পৌর মেয়র লোকমান হোসেনের স্ত্রী নুসরাত তামান্না বুবলীর রেজিস্ট্রেশন (ছাত্রত্ব) বাতিল করা হয়েছে। একই সঙ্গে দেওয়া পরীক্ষাগুলো বাতিল, তাকে কারণ দর্শানোর নোটিস দেওয়া হবে এবং ঘটনা তদন্তে একটি কমিটি গঠন করা হয়েছে। গতকাল রোববার সকালে গাজীপুর সিটি করপোরেশনের বোর্ডবাজারের বাউবিতে এক জরুরি সভায় ওই সিদ্ধান্ত হয়। সভায় ভিসি অধ্যাপক ড. এম এ মান্নানসহ বিভিন্ন আঞ্চলিক কেন্দ্রের ডিন, পরিচালক, পরীক্ষা নিয়ন্ত্রকরা উপস্থিত ছিলেন।

সভা শেষে ভিসি অধ্যাপক ড. এম এ মান্নান জানান, নুসরাত তামান্না বুবলী নরসিংদী সরকারি কলেজে বিএ পরীক্ষা দিচ্ছিলেন। কলেজের প্রিন্সিপাল এবং সংবাদমাধ্যম থেকে জানতে পেরেছি তিনি নিজে পরীক্ষা না দিয়ে একজন তার পক্ষে পক্সি দিয়েছেন। প্রাপ্ততথ্যের ভিতিত্তে আমাদের কাছে মনে হয়েছে বিষয়টি অনেকটা পরিকল্পিত। এখানে দেখা যাচ্ছে, যিনি পক্সি পরীক্ষা দিয়েছেন, তিনি কোনো প্রবেশপত্র আনেননি। প্রবেশপত্র হারিয়ে গেছে মর্মে জিডি করে সেই জিডির কপি দেখিয়ে পরীক্ষা দিয়েছেন। বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী জিডির কপি দেখিয়ে কখনো পরীক্ষা দেওয়া যায় না, এমন কোনো বিধানও নেই। কারো প্রবেশপত্র হারিয়ে গেলে সংশ্লিষ্ট আঞ্চলিক কেন্দ্রে জানালে তাকে ডুপ্লিকেট প্রবেশপত্র সরবরাহ করা হয়। এ ছাড়া কন্টোলারের সঙ্গে যোগাযোগ করলে তিনি যদি জরুরি মনে করেন, তবে তিনি সাময়িকভাবে ওই দিন (এক দিন) পরীক্ষার অনুমতি দিতে পারেন। কিন্তু পরবর্তী পরীক্ষার জন্য তাকে অবশ্যই প্রবেশপত্র সংগ্রহ করতে হবে। প্রবেশপত্র ছাড়া আটটি পরীক্ষা দিতে দেওয়া হয়েছে, এটা কোনোভাবেই গ্রহণযোগ্য না।

তিনি বলেন, নুসরাত তামান্না বুবলীর রেজিস্ট্রেশন ও সব পরীক্ষা বাতিল করা হয়েছে। এই বিশ্ববিদ্যালয়ে তিনি আর কখনো রেজিস্ট্রেশন করতে পারবেন না। এখান থেকে কখনো কোনো পরীক্ষা দেওয়া তার পক্ষে সম্ভব হবে না। তাকে কারণ দর্শানোর নোটিস দেওয়া হবে। ঘটনা তদন্তে বাউবির সামাজিক বিজ্ঞান বিভাগের ডিন অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলমকে প্রধান করে চার সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন পরীক্ষ নিয়ন্ত্রক মো. আসাদুজ্জামান উকিল, স্টুডেন্ট সাপোর্ট সার্ভিসেস ডিভিশনের পরিচালক ড. আনিস রহমান ও ঢাকা আঞ্চলিক কেন্দ্রের পরিচালক আহমেদ সেলিম। তদন্ত কমিটিকে তিন দিন (কর্মদিবস) সময় দেওয়া হয়েছে। তদন্ত প্রতিবেদন পাওয়ার পর বিষয়টি বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটিতে তোলা হবে এবং পরে তা বোর্ড অব গভর্নেসে নিয়ে যাওয়া হবে। পরে তার (নুসরাত তামান্না বুবলী) বিরুদ্ধে চূড়ান্ত ব্যবস্থা নেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close