ঢাবি প্রতিনিধি

  ২৭ জুলাই, ২০১৯

অলঙ্ঘনীয় তাৎপর্যের কারণে সংবিধান মহান

‘সহজ ভাষায় বাংলাদেশের সংবিধান’ বইয়ের লেখক আরিফ খান বলেন, সংবিধানকে আমরা পবিত্র ও মহান বলি। এটা কোনো পরলৌকিক কল্যাণ কিংবা সওয়াব পাওয়া যাবে বলে নয়, বরং এর অলঙ্ঘনীয় বৈশিষ্ট্য ও তাৎপর্যের কারণে।

গতকাল শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা শিক্ষা ইনস্টিটিউটে ‘বাংলাদেশের সংবিধান : অদেখা কাঠামো’ শীর্ষক সাপ্তাহিক পাবলিক লেকচারে তিনি এসব কথা বলেন। আয়োজিত এই সাপ্তাহিক পাবলিক লেকচারটি ছিল রিডিং ক্লাব ট্রাস্টের আয়োজনে ৩৫০তম পাবলিক লেকচার।

বাংলাদেশের সংবিধানের অদেখা কাঠামো প্রসঙ্গে আরিফ খান বলেন, ‘সুপ্রিম কোর্ট কর্তৃক সংসদের আইনকে বৈধ-অবৈধ করার বিষয় অর্থাৎ জুডিশিয়াল রিভিউ নিয়ে কোনো কথার উল্লেখ নেই। এ ধরনের অনেক বিষয় আছে, যা আমাদের সংবিধানের কাঠামোতে দৃশ্যমান নয়।’

এ সময় তিনি সংবিধানের বেশ কয়েকটি অদেখা কাঠামো তুলে ধরার পাশাপাশি এগুলোকে এক ধরনের দুর্বলতা বলে চিহ্নিত করেন। তিনি বলেন, ‘আমাদের সংবিধানে রাষ্ট্রের অনেক গুরুত্বপূর্ণ পদের ‘ভারপ্রাপ্ত’ পদ অর্থাৎ অনুপস্থিতিতে অন্যজনের দায়িত্ব পালনের কথা উল্লেখ থাকলেও প্রধানমন্ত্রীর অনুপস্থিতিতে কে দায়িত্ব পালন করবেন, এ ব্যাপারটির উল্লেখ নেই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close