বাগেরহাট প্রতিনিধি

  ০৫ জুলাই, ২০১৯

ভারত-নেপাল-ভুটানে ট্রেন যাবে মোংলা থেকে : রেলমন্ত্রী

রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, দেশের দ্বিতীয় সমুদ্রবন্দর মোংলার সক্ষমতা বৃদ্ধির জন্য খুলনা থেকে মোংলা পর্যন্ত রেললাইন স্থাপনের কাজ দ্রুত এগিয়ে চলেছে। আগামী ২০২২ সালে প্রকল্প মেয়াদের মধ্যেই কাজ শেষে ওই বছরেই মোংলা-খুলনা রেল চালু হবে। এছাড়া উত্তরাঞ্চলের পঞ্চগড় থেকে বাংলাবান্ধা হয়ে ভারতের শিলিগুড়ির সঙ্গে এ রেল যোগাযোগ সরাসরি সংযুক্ত হবে। এর ফলে ভারত, নেপাল ও ভুটান সরাসরি রেলপথে পণ্য পরিবহনে মোংলা বন্দর ব্যবহারের সুযোগ পাবে।

গতকাল বৃহস্পতিবার দুপুরে নির্মাণাধীন মোংলা-খুলনা রেল প্রকল্প পরির্দশনে এসে খুলনা রেল বিভাগ ও মোংলা বন্দর কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকের তিনি এসব বলেন।

এ সময় মন্ত্রীর সঙ্গে ছিলেন খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আবদুল খালেক, বাগেরহাটের জেলা প্রশাসক মামুনুর রশিদ, মোংলা বন্দর কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আফসানা ইয়াসমিন, মোংলা-খুলনা রেল প্রকল্পের নির্বাহী প্রকৌশলী আবদুর রহিম প্রমুখ। পরে মন্ত্রী মোংলা-খুলনা রেললাইন ও খুলনার রূপসা নদীর ওপর নির্মিতব্য রেলসেতু কাজের অগ্রগতি পরিদর্শন করেন।

বিগত ২০১৫-১৬ অর্থবছরে দক্ষিণাঞ্চলের সঙ্গে যোগাযোগ বাড়াতে সরকার মোংলা-খুলনা রেললাইন নির্মাণ প্রকল্প হাতে নেয়। মোংলা-খুলনা নির্মাণাধীন রেললাইন প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৩ হাজার ৮০১ কোটি ৬১ লাখ টাকা। এর মধ্যে রেললাইনে ১ হাজার ১৪৯ কোটি ৮৯ লাখ টাকা, ব্রিজের জন্য ১ হাজার ৭৬ কোটি ৪৫ লাখ টাকা ও জমি অধিগ্রহণে ১ হাজার আট কোটি টাকা ব্যয় হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close