নিজস্ব প্রতিবেদক

  ০৬ এপ্রিল, ২০১৯

জেনেভায় বাণিজ্যমন্ত্রী

২০২৪ সালে বাংলাদেশ হবে উন্নয়নশীল দেশ

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ২০২৪ সালে উন্নয়নশীল দেশে পরিণত হবে বাংলাদেশ। বিশ্ব বাণিজ্যের চ্যালেঞ্জ মোকাবিলা করতে উন্নয়নশীল বাংলাদেশের জন্য ডব্লিউটিও’র সাহায্য প্রয়োজন হবে। গত বুধবার সুইজারল্যান্ডের জেনেভায় বিশ্ব বাণিজ্য সংস্থার সদর দফতরে পঞ্চম ট্রেডপলিসি রিভিউর প্রথম সভায় বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন। গতকাল শুক্রবার এ তথ্য জানিয়েছে বাসস।

মন্ত্রী তার বক্তব্যে বাংলাদেশের বাণিজ্য, শিল্প, বিনিয়োগ ও অর্থনৈতিক ক্ষেত্রে সরকারের গৃহীত পদক্ষেপ ও সংস্কারগুলো তুলে ধরেন। ডব্লিউটিও’র ট্রেডপলিসি রিভিউ বডির চেয়ারম্যান অ্যাম্বাসেডর টিহাংকির এ সভায় সভাপতিত্ব করেন।

বাণিজ্যমন্ত্রী এ সময় আরো বলেন, রফতানি বাণিজ্যে বাংলাদেশ সুনামের সঙ্গে এগিয়ে চলেছে। গত অর্থবছরে বাংলাদেশের রফতানি ছিল প্রায় ৩৭ বিলিয়ন মার্কিন ডলার। ২০২১ সালে রফতানি লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬০ বিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশের রফতানি প্রত্যাশার চেয়েও ভালো। বাংলাদেশ বিশ্ব বাণিজ্য সংস্থার প্রতিষ্ঠাতা সদস্য। বরাবরই বাংলাদেশ বিশ্ব বাণিজ্য সংস্থায় গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে।

মন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে ১০০ স্পেশাল ইকোনমিক জোন গড়ে তোলার কাজ দ্রুত এগিয়ে চলছে। দেশি-বিদেশি বিনিয়োগকারীরাও বিনিয়োগে এগিয়ে আসতে শুরু করেছে।

বাংলাদেশ সরকার বিনিয়োগে বিশেষ সুযোগ-সুবিধা প্রদান করছে উল্লেখ করে তিনি বলেন, আগামী ১৫ বছরে এখানে ১ কোটির (১০ মিলিয়ন) বেশি মানুষের কর্মসংস্থান সৃষ্টি হবে। অতিরিক্ত রফতানি আয় হবে ৪০ বিলিয়ন মার্কিন ডলার। এ সময় মন্ত্রী ট্রিপস চুক্তির মেয়াদ বৃদ্ধির সুবিধা বাংলাদেশের প্রয়োজন বলেও জানান।

সভাতে বিশ্ব বাণিজ্য সংস্থার প্রায় সব সদস্যের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। বাণিজ্যমন্ত্রী সভায় প্রতিবেদন এবং সদস্য দেশগুলোর লিখিত প্রশ্নের আলোকে বক্তব্য উপস্থাপন করেন।

বাণিজ্যমন্ত্রীর বক্তব্যের পর কানাডার অ্যাম্বাসেডর বাওয়ের, ডব্লিউটিও সেক্রেটারিয়েট আলোচনায় অংশ নেন। এর পর মুক্ত আলোচনা পর্বে ইউরোপিয়ান ইউনিয়ন, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া ও জাপানসহ ৩০টি দেশ অংশগ্রহণ করে।

প্রসঙ্গত, বাণিজ্যমন্ত্রীর নেতৃত্বে বাণিজ্য সচিব মফিজুল ইসলাম, জেনেভাতে বাংলাদেশ মিশনের স্থায়ী প্রতিনিধি শামীম এম আহসানসহ ১৬ সদস্যের প্রতিনিধিদল এই ট্রেডপলিসি রিভিউয়ে অংশগ্রহণ করছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close