প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ৩১ মার্চ, ২০১৯

গার্মেন্টসহ ৪ জেলায় আগুন

৪ জন দগ্ধ, গরু-ছাগলসহ ২ বসতঘর ছাই

অগ্নিকা-ের ঘটনায় গাজীপুরে একই পরিবারের চারজন দগ্ধ, কুমিল্লার মুরাদনগর উপজেলায় কৃষকের দুটি বসতঘর, তিনটি গরু এবং তিনটি ছাগল পুড়ে গেছে। এদিকে, বাগেরহাট প্রেস ক্লাবের সভাপতির বাড়িতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। প্রতিনিধিদের পাঠানো রিপোর্ট :

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রামে ইফকো গার্মেন্ট নামে একটি পোশাক কারখানায় অগ্নিকা-ের ঘটনা ঘটেছে। গতকাল শনিবার ভোরে নগরীর কালুরঘাট বিসিক শিল্প এলাকায় এ অগ্নিকা-ের ঘটনা ঘটে। চট্টগ্রাম ফায়ার সার্ভিসের উপপরিচালক পরিচালক জসিম উদ্দিন জানান, ওই কারখানাটিতে অগ্নিনির্বাপণের কোনো ব্যবস্থা ছিল না। এমনকি তালাবদ্ধ থাকা কারখানাটির দরজা ভেঙে ফায়ার সার্ভিসের কর্মীদের আগুন নেভাতে হয়েছে। তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি বলে জানান।

গাজীপুর : গাজীপুরে মশার কয়েল থেকে আগুন লেগে একই পরিবারের চারজন দগ্ধ হয়েছেন। গত শুক্রবার মধ্যরাতে গাজীপুর সিটি করপোরেশনের চক্রবর্তী এলাকার আবদুল জলিলের বাড়িতে এ ঘটনা ঘটে। দগ্ধরা হলেন গৃহকর্তা আবদুল জলিল (৪৫), তার ছেলে ইয়াসিন মাহমুদ (১৩), মেয়ে জিয়াসমিন (২০) ও মেয়েজামাই আবুল হাসান (২৩)। আবদুল জলিল জানান, গত শুক্রবার রাতে বাড়ির এক রুমে ছেলে, মেয়ে, মেয়ের জামাই এবং অন্যরুমে তিনি ঘুমিয়ে ছিলেন। রাত আনুমানিক ২টার দিকে মেয়ে জিয়াসমিন মশার কয়েল জ্বালাতে গেলে আগুন লেগে মুহূর্তেই তাদের ঘরে ছড়িয়ে পড়ে। এ সময় তিনি স্বজনদের উদ্ধার করতে ওই রুমে গেলে নিজেও দগ্ধ হন। পরে স্থানীয়রা দগ্ধদের প্রথমে শেখ ফজিলাতুন্নেচ্ছা মুজিব মেমোরিয়াল (কেপিজে) মেডিকেল হাসপাতালে পাঠায়। সেখান থেকে গতকাল শনিবার তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল পাঠানো হয়েছে।

বাগেরহাট : বাগেরহাট প্রেস ক্লাবের সভাপতি ও আওয়ামী লীগ নেতা আহাদ হায়দারের বাড়িতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। আগুনে তার বাড়ির কাঁচের জানালা, আসবাবপত্রসহ বিভিন্ন মালামাল পুড়ে গেছে। গত শুক্রবার রাত ৩টার দিকে শহরের আমলাপাড়া সড়কের চার তলা বাড়ির তিন তলায় আগুন দেয় দুর্বৃত্তরা। বাগেরহাট ফায়ার সার্ভিসের দুটি ইউনিট প্রায় এক ঘণ্টা চেষ্টার পর আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনে। গতকাল শনিবার সকালে বাগেরহাটের পুলিশ সুপার পংকজ চন্দ্র রায়, অতিরিক্ত জেলা প্রশাসক মো. জহিরুল ইসলাম ও পৌরসভার মেয়র খান হাবিবুর রহমান ঘটনাস্থল পরিদর্শন করেছেন। আওয়ামী লীগ ও যুবলীগের নেতারা দুর্বৃত্তদের খুঁজে বের করতে পুলিশের কাছে দাবি জানিয়েছেন। আহাদ হায়দার জেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণাবিষয়ক সম্পাদক। তার স্ত্রী রিজিয়া পারভীন বাগেরহাট সদর উপজেলা পরিষদের চতুর্থ ধাপের (৩১ মার্চ নির্বাচন) নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় মহিলা ভাইস চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়েছেন।

আহাদ হায়দার সাংবাদিকদের বলেন, তিন তলার যে স্থানে আগুন লেগেছে সেখানে বিদ্যুতের কোনো তার নেই। তাই বিদ্যুতের শর্ট সার্কিটের মাধ্যমে এই আগুন লাগেনি। সংঘবদ্ধ দুর্বৃত্তরা পুড়িয়ে মারতে পরিকল্পিতভাবে আগুন দিয়ে থাকতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করছি। বাগেরহাট মডেল থানার ওসি মো. মাহাতাব উদ্দিন সাংবাদিকদের বলেন, কারা কী উদ্দেশ্যে আগুন দিয়েছে তা তদন্ত করে দেখা হচ্ছে।

মুরাদনগর (কুমিল্লা) : কুমিল্লার মুরাদনগর উপজেলায় ভয়াবহ অগ্নিকা-ে কৃষক মুর্শিদ মিয়ার দুটি বসতঘর, তিনটি গরু এবং তিনটি ছাগল পুড়ে ছাই হয়ে গেছে। গতকাল শনিবার ভোর রাতে উপজেলার শ্রীকাইল ইউনিয়নের মোহাম্মদপুর গ্রামে এ অগ্নিকা-ের ঘটনা ঘটে। এই অগ্নিকা-ে প্রায় ৬ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে তারা দাবি করেছে। আগুনে সর্বস্ব হারিয়ে নিঃস্ব এই কৃষক পরিবারটি। কৃষক মুর্শিদ মিয়া মোহাম্মদপুর গ্রামের খোরশেদ আলমের ছেলে। স্থানীয় ও ফায়ার সার্ভিস সূত্রে জানা যায়, গরুর ঘরের কয়েল থেকে আগুনের সূত্রপাত হয়ে মুহূর্তের মধ্যে আশপাশের ঘরগুলোতে ছড়িয়ে পরে।

অগ্নিকা-ের খবর পেয়ে মুরাদনগর ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে প্রায় এক ঘণ্টা চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। অগ্নিকা-ে ক্ষতিগ্রস্ত কৃষক মুর্শিদ মিয়াকে উপজেলার ঘোড়াশাল গ্রামের ব্যবসায়ী সফিকুল ইসলাম নগদ ২০ হাজার টাকা প্রদান করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close