সংসদ প্রতিবেদক

  ০৬ মার্চ, ২০১৯

পাটুরিয়া-গোয়ালন্দে হবে ২য় পদ্মা সেতু

শাজাহান খানের আরেক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের জানিয়েছেন, ঢাকা-ফরিদপুর মহাসড়কে পাটুরিয়া-গোয়ালন্দ অবস্থানে দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণের পরিকল্পনা রয়েছে সরকারের। এ সেতু নির্মাণে পিডিপিপি নীতিগতভাবে অনুমোদিত হয়েছে। অসুস্থ হয়ে বর্তমানে সিঙ্গাপুরে চিকিৎসাধীন থাকায় প্রশ্নের লিখিত জবাবে মন্ত্রীর পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়।

মহাসড়কে অবৈধ দোকানপাট অপসারণ : এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের জানান, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীন সড়ক ও জনপথ অধিদফতরের আওতাধীন দেশের বিভিন্ন মহাসড়কে পাকা সড়ক সংলগ্ন কিছু অব্যবহৃত ভূমিতে অসাধু ব্যক্তিবর্গ দোকানপাট বা বাজার তৈরি করেছেন। সড়ক ও জনপথ অধিদফতরের পক্ষ হতে প্রতিনিয়তই এসব অবৈধ দখলরোধে মনিটর করা হচ্ছে এবং এরই মধ্যে অবৈধ দখলকৃত ভূমি উদ্ধার কার্যক্রম নিয়মিত পরিচালিত হচ্ছে।

দেশে ৬৩টি পাটকল বন্ধ : দেশে মোট ৩১৪টি পাটকলের মধ্যে এখনো ৬২টি পাটকল বন্ধ রয়েছে বলে সংসদে জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী। তানভীর ইমামের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। মন্ত্রীর দেয়া তথ্য মতে বাংলাদেশ গেজেট অতিরিক্ত ২০১৮ সালের ২৯ জুলাই মোতাবেক দেশে বিজেএমসির নিয়ন্ত্রণাধীন সরকারী পাটকলের সংখ্যা ২৭টি। সম্প্রতি আরো ৬টি পাটকল পুনঃগ্রহণ করায় জুটমিলের সংখ্যা হয়েছে ৩৩টি। যার মধ্যে ৭টি মিল বন্ধ রয়েছে।

পাট উৎপাদন : আবদুল আজিজের এক প্রশ্নের জবাবে গোলাম দস্তগীর গাজী জানান, গত অর্থবছরে দেশে ৬ লাখ ১৮ হাজার ৬৩২ হেক্টর জমিতে পাট উৎপাদন হয়েছে। এ দেশে থেকে পাকিস্তান, ভারত, চীন, নেপাল, আইভরিকোস্ট, জিবুতি, ভিয়েতনাম, ব্রাজিল, আরসালভেদর, রাশিয়া, যুক্তরাজ্য, তিউনিশিয়া এবং জার্মানিতে পাট রপ্তানি করা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close