মুন্সীগঞ্জ ও শরীয়তপুর প্রতিনিধি

  ০২ জুলাই, ২০১৮

পদ্মা সেতু প্রকল্প

দ্রুত এগিয়ে চলছে কাজ অগ্রগতি ৬২ শতাংশ

আরেক ধাপ এগিয়ে গেল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসিকতার অর্জন স্বপ্নের পদ্মা সেতু। এখন সাদা চোখেই সেতুর অবয়ব দেখে মন জুড়ায়। এ ছাড়াও পুরো সেতু এলাকার ৯ কিলোমিটার এলাকা জুড়েই চলছে সেতুর খুঁটি তৈরিসহ নানা কর্মযজ্ঞ। আকাশছোঁয়া ক্রেন ও ভারী ভারী যন্ত্রপাতির সমাবেশ আর দেশি-বিদেশি শ্রমিকদের অনবরত কর্মব্যস্ততায় আষাঢ়ের পদ্মায় বিশেষ পরিবেশ সৃষ্টি হয়েছে। একদিকে ঢেউ আর স্রোতের শব্দ। আরেক দিকে সেতু বুননের শব্দ। সব মিলে যেন একাকার। রোদ-বৃষ্টি মাথায় নিয়ে দিন-রাত চলছে কাজ। এভাবেই দ্রুতগতিতে এগিয়ে চলছে পদ্মা সেতু প্রকল্পের কাজ। জাজিরা প্রান্তে পঞ্চম স্প্যান ‘৭ এফ’ বসানোর পর পৌনে ১ কিলোমিটার কাঠামো দৃশ্যমান হয়েছে। সেতুর সার্বিক অগ্রগতি এখন ৬২ শতাংশ।

সেতুর দায়িত্বশীলরা জানিয়েছেন, এখন সব চ্যালেঞ্জ সফলভাবে মোকাবিলা হয়েছে। সময় ক্ষেপণ হচ্ছে না, তাই তর তর করে খুঁটি উঠে যাচ্ছে, পাইল বসে যাচ্ছে। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, আরো ২ মাস পরে ঠিক বলা যাবে কবে শেষ হবে পদ্মা সেতুর কাজ। ৩০ হাজার ১৯৩ কোটি ৩৮ লাখ টাকা ব্যয়ে সেতু নির্মাণের কাজ চলছে।

২০১৫ সালের ডিসেম্বর মাসে সেতুর কাজ শুরু হয়। বর্তমানে সেতুর ১৭০টি পাইল ড্রাইভ সম্পন্ন হয়েছে। সেতুর ১ থেকে ৪২ নম্বর খুঁটি পর্যন্ত মোট পাইল হবে ২৯৪টি। নদীতে ২৬২টি পাইল বসবে। স্প্যান বসানো বাকি ৩৬টি।

এখন ৬ষ্ঠ স্প্যান বসানো হবে ৩৬ ও ৩৭ নম্বর খুঁটিতে। ৩৭ নম্বর খুঁটির এক প্রান্তে প্রথম স্প্যানটির এক পাশ বসেছিল। এখন অপর পাশে বসবে ৬ষ্ঠ স্প্যানের এক পাশ। তবে ৩৬ নম্বর খুঁটি এখনো প্রস্তুত নয়। পাইলের ওপরে ক্যাপ হয়ে গেছে। এখন খুঁটি ওপরে উঠার পালা। এই খুঁটিটি এখন যেই অবস্থায় রয়েছে, তা থেকে স্প্যান বসার উপযোগী করতে দুই থেকে আড়াই মাস লাগবে বলে সংশ্লিষ্ট প্রকৌশলীরা জানিয়েছেন। এই খুঁটি প্রস্তুতের সঙ্গে সঙ্গেই ৬ষ্ঠ স্প্যান অর্থাৎ ‘৬ এফ’ নম্বর স্প্যানটি বসিয়ে দেওয়া হবে। তাই ৬ষ্ঠ স্প্যান দৃশ্যমান হতে অপেক্ষা করতে হবে আরো প্রায় আড়াই মাস।

পদ্মা সেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম বলেন, দেশি-বিদেশি প্রকৌশলীদের চেষ্টায় গত শুক্রবার পঞ্চম স্প্যান বসানোর মাধ্যমে ৭৫০ মিটার কাঠামো দৃশ্যমান হয়েছে। সামনের দিনগুলোতে সবকিছু অনুকূলে থাকলে আরো কম সময়ে স্প্যান বসানো যাবে। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুতে ৪২টি পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান। পদ্মা বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো।

পদ্মা সেতু প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম জানান, কাজ কোনো সময়ই আটকে থাকছে না। কারণ ৪২টি খুঁটির যে ২৭২টি পাইল তার ১৫০টি ড্রাইভ হয়ে গেছে। এ ড্রাইভিং কাজ কিন্তু কোনো সময়ই থামছে না। তিনি বলেন, ‘আবহাওয়া ও নদীপ্রকৃতি সব মেনেই কাজ করতে গিয়ে কিছু সমস্যার সম্মুখীন হতে হয় তখন তার সমাধান করে আবার কাজ শুরু হয়।

পদ্মা সেতু প্রকৌশলীদের একজন বলেন, সাড়ে ৬ কিলোমিটার পদ্মা সেতুকে ৭টি ভাগে ভাগ করা। ৭ নম্বর ভাগের কাজ সবার আগে শেষ হয়েছে। বাকি ৬ ভাগের মধ্যে ১ নম্বর ভাগের কাজ কিছুটা এগিয়ে রয়েছে। তিন বছর আগে ২০১৫ সালের ডিসেম্বরে পদ্মা বহুমুখী সেতুর কাজ শুরু হয়। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যরে এই সেতুর কাজ ডিসেম্বরে শেষ হওয়ার কথা থাকলেও নির্ধারিত সময়ে শেষ করা নিয়ে শঙ্কা তৈরি হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist