রাজীবপুর (কুড়িগ্রাম) প্রতিনিধি

  ২১ মে, ২০১৮

ভারতীয় হাতির তান্ডবে ধানচাষির মাথায় হাত

কুড়িগ্রামের রাজীবপুর ও রৌমারী সীমান্তের ১০টি গ্রামে খাবারের খোঁজে আসা ভারতীয় বন্যহাতির তান্ডবে নষ্ট হয়ে গেছে ফসলি জমির ধান। চোখের সামনে পাকা ধান হারিয়ে কাঁদছে সীমান্ত এলাকার চাষিরা।

স্থানীয় সূত্রে জানা গেছে, গত ১৯ মে শনিবার রাত থেকে ২০ মে ভোররাত পর্যন্ত দুই উপজেলার সীমান্ত এলাকার আধাপাকা ধান খেতে তান্ডব চালায় বন্যহাতির দল। এতে প্রায় ১২ একর ধান খেত তছনছ হয়ে গেছে।

রাজীবপুর উপজেলার বালিয়ামারী সীমান্তে বর্ডার হাটের পাশ দিয়ে শনিবার সন্ধ্যা ৭টার দিকে ৩০ থেকে ৩৫টি বন্যহাতি বাংলাদেশে প্রবেশ করে এ সময় বালিয়ামারী বাজারপাড়া, আদর্শগ্রাম, বেপারিপাড়া, জালচিড়াপাড়া ও মিয়াপাড়া এলাকা জুড়ে ব্যাপকভাবে তান্ডব চালায়। রৌমারী উপজেলার বকবান্ধা, খেওয়ারচর, আলগার চর, লাঠিয়াল ডাঙ্গা, পাহারতলী, এলাকায় পাকা ও আধাপাকা ধান পাদিয়ে মাড়িয়ে নষ্ট করে। এতে দুই উপজেলার প্রায় ১২ একর জমির ধান নষ্ট হয়ে যায়। পরে গ্রামবাসীরা আগুন ও ঢাকঢোল পিটিয়ে হাতি তাড়ানোর চেষ্টা করলে হাতির দলটি পালিয়ে যায়।

বালিয়ামারী বেপারীপাড়া গ্রামের সাবেক ইউপি সদস্য ফরিজল হক জানান, এই সীমান্তে মাঝে মাঝে হাতির পাল নেমে ফসলের ক্ষতি করে। রাজীবপুর উপজেলা কৃষি কর্মকর্তা আখতারুজ্জামান ও রৌমারী উপজেলা কৃষি কর্মকতা আবদুল্লাহ আল মানুন বলেন সীমান্তে হাতি নামার খবর পেয়েছি। ক্ষয়ক্ষতি নিরুপণের নির্দেশ দেওয়া হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist