ওমর ফারুক নাঈম, মৌলভীবাজার

  ২০ নভেম্বর, ২০১৮

মৌলভীবাজারে দলীয় প্রতীক চান অর্ধশতাধিক মনোনয়নপ্রত্যাশী

মৌলভীবাজারের ৪টি আসন থেকে দলীয় মনোনায়ন চান প্রায় অর্ধশতাধিক নেতা। এরমধ্যে আওয়ামী লীগের ২৬, বিএনপির ২৩ ও অন্যান্য দলের প্রায় ১০ মনোনয়নপ্রত্যাশী রয়েছে। মনোনায়ন লড়াইয়ে রয়েছেন জনপ্রতিনিধি, সাবেক এমপি, ব্যবসায়ী, প্রবাসী এমনকি দলের তৃণমূল নেতারাও। তবে মৌলভীবাজার-১ ও ৪ আসনে আ.লীগ ও বিএনপির মনোনয়ন প্রায় চূড়ান্ত হলেও শেষ সময়ে বাকি দুটি আসনের হিসেব মিলাতে পারছেন না কেউই। জেলার ৪টি আসন থেকে ভোট দিবেন প্রায় ১২ লক্ষাধিক ভোটার।

মৌলভীবাজার-১ আসনটি পর্যটন ও আগর শিল্পের রাজ্য বড়লেখা ও জুড়ি উপজেলা নিয়ে গঠিত। আসনটিতে দলীয় আ.লীগের মনোনয়ন নিয়েছেন বর্তমান সংসদ সদস্য ও জাতীয় সংসদের হুইপ শাহাব উদ্দিন আহমদ। এদিকে আসনটি থেকে বিএনপির ১৩ জন মনোনয়ন ফরম নিয়েছেন। তারা হলেন সাবেক প্রতিমন্ত্রী এ্যাড. এবাদুর রহমান চৌধুরী, জেলা সহসভাপতি শিল্পপতি নাসির উদ্দিন আহমেদ মিঠু, বড়লেখা উপজেলা সভাপতি আব্দুল হাফিজসহ দশ জন। আসনটিতে আ.লীগের মনোনয়ন চূড়ান্ত হলেও বিএনপির প্রার্থী নিয়ে রয়েছে নানা জল্পনা কল্পনা। আছেন জাতীয় পার্টি ও জামায়াতে ইসলামীর প্রার্থীও।

হাওর বেষ্টিত কুলাউড়া উপজেলা নিয়ে মৌলভীবাজার-২ আসনটি গঠিত। আসনটি থেকে আ.লীগের ১১ ও বিএনপির ৩ জন দলীয় মনোনয়ন নিয়েছেন। তবে আসনটিতে দলের চেয়ে ব্যাক্তিকে ফ্যাক্টর মনে করছেন অনেকেই। এদিকে জাতীয় ঐক্যফ্রন্ট থেকে ডাকসু সাবেক ভিপি ও সাবেক এমপি সুলতান মোহাম্মদ মনসুরকে প্রার্থী ঘোষণা করা হয়েছে। আর এই ঘোষণার পরই মহাজোটে শরীক বিকল্পধারায় যোগ দিয়েছেন বিএনপির সাবেক নেতা ও সাবেক এমপি এমএম শাহীন। কিন্তু মহাজোটের শরীক জাপাও এই আসন ছাড় দিতে নারাজ। তারা যে কোন মূল্যে সাবেক এমপি নবাবা আলী আব্বাসকে প্রার্থী চায়।

সদর উপজেলা ও রাজনগর উপজেলা নিয়ে মৌলভীবাজার-৩ আসনটি গঠিত। আসনটি থেকে আ.লীগের দলীয় মনোনয়ন পত্র নিয়েছেন ৮ জন। আর বিএনপির ৪ জন। আ.লীগের মনোনয়ন প্রত্যাশীরা হলেন, বর্তমান সংসদ সদস্য সৈয়দা সায়রা মহসিন, জেলা আ.লীগের সভাপতি নেছার আহমদ, সাবেক ভিপি আব্দুল মালিক তরফদার সোয়েব, স্বেচ্ছাসেবকলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সুব্রত পুরকায়স্থসহ ৪জন। আর বিএনপির মনোনয়ন প্রত্যাশীরা হলেন জেলা বিএনপির সভাপতি ও সাবেক এমপি এম. নাসের রহমানসহ ৩জন। তবে আসনটি থেকে বিএনপি সাবেক অর্থমন্ত্রী মরহুম এম সাইফুর রহমানের ছেলে নাসের রহমানের মনোনয়ন প্রায় চুড়ান্ত। তবে আ.লীগের মনোনয়ন দৌড়ে আছেন বর্তমান এমপি ও প্রয়াত মন্ত্রী সৈয়দ মহসীন আলীর স্ত্রী সৈয়দা সায়রা মহসীন, উপজেলা সভাপতি নেছার আহমদ ও সাবেক ভিপি সোয়েব। তবে ২০ দলীয় জোট থেকে মনোনয়ন চান খেলাফত মজলিসের আহমদ বিল্লাল। আছেন গণফোরাম ও ইসলামী দলগুলোর একাধিক মনোনয়ন প্রত্যাশী।

অন্যদিকে শ্রীমঙ্গল ও কমলগঞ্জ উপজেলা নিয়ে মৌলভীবাজার-৪ আসন গঠিত। আ.লীগের ৬ এবং বিএনপির ২ জন দলীয় মনোনয়ন নিয়েছেন। আসনটিতে ফ্যাক্টর হিসাবে ধরা হচ্ছে চা শ্রমিকদের। মুলত তাদের ভোটেই এমপি নির্বাচিত হয়। তাই এখানে আ.লীগের বর্তমান এমপি আব্দুশ শহীদ এবং বিএপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য হাজী মুজিবুর রহমান মুজিব এর দলীয় মনোনয় একরকম চূড়ান্ত।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close