নিজস্ব প্রতিবেদক

  ১৮ নভেম্বর, ২০১৭

ডায়াবেটিস নির্মূলে চারুকলায় শিশু চিত্রঙ্কন

বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদে হয়ে গেল শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা। ডায়াবেটিস নির্মূলের লক্ষ্য নিয়ে গতকাল শুক্রবার এই প্রতিযোগিতার আয়োজন করে বাংলাদেশ ডায়াবেটিক সমিতি। ‘স্বাস্থ্যসম্মত খাবার দিয়ে শুরু হোক সকালের নাশতা’ এই স্লোগানে সারাদেশে গত মঙ্গলবার উদযাপিত হয় বিশ্ব ডায়াবেটিক দিবস।

উল্লেখ্য, ডায়াবেটিস এমন একটি রোগ, যার কারণে দেহের গুরুত্বপূর্ণ অঙ্গের কার্যক্ষমতা হ্রাস পেয়ে হার্ট অ্যাটাক, কিডনি ফেইলিউর, অন্ধ হয়ে যাওয়া, পায়ে পচন, এমনকি পা কেটে ফেলার প্রয়োজনীয়তা দেখা দেয়।

বিশেষজ্ঞদের মতে, এত বড় বৈশ্বিক এই স্বাস্থ্য সমস্যাকে নিয়ন্ত্রণ বা প্রতিরোধে দরকার জনসচেতনতা এবং জনসম্পৃক্ততা। সময় মতো ইন্টারভেশন (খাদ্যাভ্যাস, জীবনযাত্রার পরিবর্তন), নিয়মিত হাঁটার দ্বারা প্রায় ৫০ শতাংশ পর্যন্ত ডায়াবেটিস প্রতিরোধ সম্ভব। বিশ্বব্যাপী ডায়াবেটিসে আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বেড়েই চলছে। আন্তর্জাতিক ডায়াবেটিস সংস্থার তথ্যমতে, বাংলাদেশে ডায়াবেটিস আক্রান্ত রোগীর সংখ্যা ৫০ লাখের বেশি যা ২০২৫ সালে প্রায় দ্বিগুণ হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist