নিজস্ব প্রতিবেদক

  ১৭ জানুয়ারি, ২০২০

ভোটের দিন বদলের আন্দোলনে কামালের ‘নীতিগত’ সমর্থন

সরস্বতী পূজার দিনে ভোটগ্রহণের বিরুদ্ধে জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা কামাল হোসেনও। ভোটের দিন পরিবর্তনের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলনে ‘নীতিগত’ সমর্থন দেন তিনি। গতকাল বৃহস্পতিবার মতিঝিলে তার চেম্বারে এই জাতীয় ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির এক বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নে পূজার মধ্যে ভোটগ্রহণে আপত্তি জানান কামাল। তিনি বলেন, ‘সরস্বতী পূজার দিনে এটা করা সরকারের একটা অন্যায় কাজ হয়েছে। এটা অতীতে কোনো দিন হয়নি। এটা সরকারের একদম গাফিলতি এবং ব্যর্থতা।’

ভোটের তারিখ পরিবর্তনে শিক্ষার্থীদের কর্মসূচিতে আপনাদের সমর্থন আছে কি না সাংবাদিকদের প্রশ্নে ঐক্যফ্রন্ট নেতা কামাল বলেন, নীতিগতভাবে তো আমরা পক্ষে।

৩০ জানুয়ারি ভোটগ্রহণের দিন রেখে ইসি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে তার বিরোধিতা চলছে। এ নিয়ে একটি রিট আবেদন হলেও ইসির পক্ষেই যায় হাইকোর্টের আদেশ। এখন আপিল বিভাগে হয়েছে আবেদন।

সিটি নির্বাচনে বিএনপির দুই মেয়র প্রার্থী তাবিথ আউয়াল ও ইশরাক হোসেনকে সমর্থন দেওয়ার পর এখন তাদের জন্য ভোট চেয়ে ঐক্যফ্রন্ট চারটি পথসভা করবে বলে জানিয়েছেন কামাল হোসেন। সিটি নির্বাচনে জোটভুক্ত দল বিএনপির প্রার্থীদের সমর্থন দিলেও ভোট সুষ্ঠু হবে কি না তা নিয়ে সংশয় প্রকাশ করেন কামাল।

তিনি বলেন, ‘ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে সরকারের দলীয় প্রার্থী, মন্ত্রী-এমপিদের নির্বাচন আচরণবিধি ভঙ্গ করা এবং ঐক্যফ্রন্টের প্রার্থীদের নির্বাচনী জনসংযোগে বাধা ও হামলা প্রমাণ করে নির্বাচনের কোনো সুষ্ঠু পরিবেশ নেই। এই ব্যাপারে নির্বাচন কমিশনও কোনো ব্যবস্থা নিচ্ছেন না।’

বৈঠকে জাফরুল্লাহ চৌধুরী, বিএনপির আবদুল মঈন খান, গণফোরামের আবু সাইয়িদ, সুব্রত চৌধুরী, রেজা কিবরিয়া, জগলুল হায়দার আফ্রিক, জেএসডির আসম আবদুর রব, সা ক ম আনিসুর রহমান খান, সানোয়ার হোসেন তালুকদার, নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না, শহীদুল্লাহ কায়সার, জাহিদ-উর রহমান, মমিমুল ইসলাম, বিকল্পধারার নুরুল আমিন ব্যাপারী ও জাহাঙ্গীর আলম মিন্টু উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close