মহানগর (সিলেট) প্রতিনিধি

  ১৬ অক্টোবর, ২০১৯

সিলেট শহরে ভারী যান ঠেকাতে প্রবেশ গেট

সিলেট নগরের রাত ৮টার পর থেকে শুরু হয় ভারী যান চলাচল। এসব ভারী যানের জন্য আলাদাভাবে রুট ঠিক করা থাকলেও শহরের ভেতর দিয়েই চালানো হয় এসব যান। এতে করে দুর্ঘটনার আশঙ্কার পাশাপাশি শহরে তীব্র যানজটের সৃষ্টি হয়। এই বিষয়টি বিবেচনায় নিয়ে শহরের ভেতর দিয়ে ভারী যান চলাচল ঠেকাতে নির্মাণ করা হচ্ছে আলাদা গেট। প্রতিদিন রাত ১০টার পরই এসব গেট ভারী যান চলাচলের জন্য বন্ধ করে দেওয়া হবে।

শহরের ভেতর দিয়ে ভারী যানচলাচল বন্ধ করতে এরই মধ্যে কয়েকটি পয়েন্টে গেট নির্মাণ করা হয়েছে। সবমিলিয়ে শহরের ভেতরের আটটি স্থানে এই গেট নির্মাণ করা হবে জানিয়েছেন সিলেট মহানগর পুলিশের (ট্রাফিক) অতিরিক্ত উপ-কমিশনার নিকুলিন চাকমা।

তিনি প্রতিদিনের সংবাদকে জানিয়েছেন, সিলেটের তেমুখী এলাকা থেকে রাত ৯টায় ট্রাক চলাচল শুরু হয়। অপরদিকে সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলা থেকে রাত ৮টার দিকে ট্রাক চলাচল শুরু হয়। এদের চলাচলে আলাদা রুট থাকলে শহরে ভেতর দিয়ে এসব যান চলাচল করে। এতে করে তীব্র যানজটের সৃষ্টি হয়। অন্যদিকে কিছু ট্রাক হুমায়ুন রশিদ চত্বর হয়ে সিলেটের সোবহানীঘাট হয়ে আম্বরখানা এলাকার দিকে চলাচল করে। এতে করে যানজটের পাশাপাশি দুর্ঘটনার আশঙ্কাও থাকে। এর কারণেই শহরের ভেতর ভারী যান চলাচল ঠেকাতে গেট নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। সিলেট সিটি করপোরেশন নির্মাণকাজ করছে।

নিকুলিন চাকমা বলেন, ‘এসব ট্রাক আটকিয়ে যাচাই করা সম্ভব হয় না তারা কোনো রুটে যাবে। যাচাই করতে গেলে দীর্ঘ যানজটের সৃষ্টি হবে। কারণ একটি একটি করে যাচাই করতে হবে। এখানে লোকবলের বিষয় চলে আসে। সার্বিক দিক বিবেচনা করেই আমরা এই উদ্যোগ হাতে নিয়েছি। এতে করে নগরের যানজটের পাশাপাশি দুর্ঘটনাও কমে আসবে।

সিলেট নগরের আম্বরখানা, চৌহাট্টা, টিলাগড় এলাকায় এরই মধ্যে গেট লাগানোর কাজ চলছে। কিছু সড়কের ড্রেনের কাজ চলার কারণে ওইসব স্থানে আপাতত গেট নির্মাণ করা যাচ্ছে না। কাজ শেষ হলেই ওইসব স্থানে ভারী যান চলাচল ঠেকাতে গেট নির্মাণ করা হবে বলে সিলেট সিটি করপোরেশন সূত্রে জানা যায়।

এদিকে ভারী যান চলাচল ঠেকানো প্রবেশ গেট নির্মাণের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন নগরবাসী। তাদের মতে সন্ধ্যার পর ভারী যান চলাচলের কারণে চলাফেরা করা খুব কঠিন হয়ে পড়ত। এই উদ্যোগের কারণে নগরবাসী অনেকটা স্বস্তির নিশ্বাস ফেলতে পারবেন।

সিলেটের বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী এনামুল হক বলেন, ‘সন্ধ্যার পরে মোটরসাইকেল চালাতে অনেক ভয় করে। বড় বড় ট্রাকের কারণে গাড়ি চালানো কঠিন হয়ে পড়ে। পাশাপাশি এসব ট্রাক যাওয়ার সময় ধূলায় পরিবেশ নষ্ট করে ফেলে। আর যানজট তো লেগেই থাকে।’

সিলেট সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান প্রতিদিনের সংবাদকে বলেন, মহানগর পুলিশের পক্ষ থেকে চিঠি পেয়ে এরই মধ্যে সিটি করপোরেশন কাজ শুরু করেছে। এই কাজটি সম্পূর্ণ হলে নগরবাসী অনেক বেশি লাভবান হবেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close