নিজস্ব প্রতিবেদক

  ২৮ জানুয়ারি, ২০১৯

অমর একুশে গ্রন্থমেলা ছাপার কাজ শেষ বাঁধাইয়ে ব্যস্ততা

দরজায় কড়া নাড়ছে অমর একুশে গ্রন্থমেলা। হাতেগোনা কয়েকটি দিনই বাকি। এরই মধ্যে প্রায় শেষ হয়েছে মেলায় প্রকাশিতব্য বেশির ভাগ বইয়ের ছাপার কাজ। এখন চলছে বাঁধাই। কাজের চাপ বেশি থাকায় ব্যস্ত সময় পার করেছেন বাঁধাইয়ে নিয়োজিত শ্রমিকেরা।

প্রযুক্তির কল্যাণে এ শিল্পে জড়িত শ্রমিকদের চাপ কিছুটা কমেছে। গত কয়েক বছর ধরে ছাপার পর বই ভাঁজ, সেলাই ও বাঁধাইয়ের কিছু কাজ মেশিনে সম্পন্ন হচ্ছে। যদিও প্রযুক্তির এ ব্যবহার সব ছাপাখানায় নেই।

বইয়ের রাজধানী বাংলাবাজারে গেলে সারা বছরই বই ও বইকে কেন্দ্র করে অন্যান্য ব্যস্ততা নজরে আসে। কিন্তু বইমেলাকে কেন্দ্র করে এখানে প্রতি বছর ডিসেম্বর থেকেই ব্যস্ততা বেড়ে যায় কয়েকগুণ। এখন প্রকাশককে সশরীরে প্রেসে যাতায়াত করতে না হলেও সারা ক্ষণই বইয়ের শেষ ‘ফিনিশিং’ নিয়ে প্রেসের সঙ্গে যে যোগাযোগ সেটি নিয়ে ব্যস্ত সময় কাটাতে হচ্ছে।

আগামী প্রকাশনীর প্রকাশক ওসমান গণি গণমাধ্যমকে জানান, আমার প্রস্তুতি প্রায় শেষ। এবারের মেলায় যে বইগুলো আসবে সেগুলোর মধ্যে বাঁধাইয়ে আছে কিছু, বাকিগুলোর বাঁধাই হয়ে গেছে।

তিনি বলেন, এখনকার বাঁধাই তো আগের মতো হাতের ওপর নির্ভরশীল না। অনেক কাজ হয় মেশিনে। কাটিং, সেলাই, বাঁধাই করা হচ্ছে মেশিনে। এ ছাড়া আরেকটি মেশিন আছে যেটি দিয়ে ফাইনাল টাচ দেওয়া হয়। সেটি আমাদের এখানে নেই। ফলে আন্তর্জাতিক মানের যে ‘ফিনিশিং’ সেটি পাওয়া যাচ্ছে না। বলা যেতে পারে, আমরা এখন মাঝামাঝি রকমের ডিজিটাল সুবিধা পাচ্ছি।

এবারের বইমেলায় বেশ কয়েকটি আগ্রহোদ্দীপক বই আগামী প্রকাশনীতে পাওয়া যাবে জানিয়ে তিনি আরও বলেন, বইমেলায় শেষ মুহূর্তে প্রকাশকদের এই যে প্রস্তুতির তোড়জোড়, সেখানে টেনশন এখন আগের চেয়ে অনেক কমে গেছে। লেখক বই দেওয়ার পর সেটি সম্পাদনা, বানান সংশোধন এবং এরপর প্রেসে ছাপা ও বাঁধাইয়ের কাজ করা হয়। পুরো প্রক্রিয়াটা চলে সারা বছরই। এ সময়টাতে বাঁধাইয়ে চাপটা পড়ে বেশি। এবারের মেলায় বইয়ের সংখ্যা কম উল্লেখ করে শ্রাবণ প্রকাশনীর প্রকাশক রবিন আহসান জানান, আমি যেহেতু জেলায় জেলায় মুক্তিযুদ্ধের বই নিয়ে গাড়ি পাঠানোর কাজটি করছি, তাই এবারের মেলায় আমার বইয়ের সংখ্যা কম। তবে যেগুলো আছে সেগুলোর কাজ শেষ পর্যায়ে।

সরেজমিনে পুরান ঢাকা, ফকিরাপুল ও নীলক্ষেতের বেশ কয়েকটি প্রেসে দেখা গেছে, ব্যস্ত সময় কাটাচ্ছেন বাঁধাইয়ের সঙ্গে সম্পৃক্তরা। বেশ কিছু প্রেসে মেশিনের সাহায্যে ভাঁজ, সেলাই ও বাঁধাইয়ের কাজ করতে দেখা গেছে। এসব মেশিন ঘণ্টায় ৮ হাজার পাতা ভাঁজ করতে পারে উল্লেখ করে প্রেস কর্মচারী রবিউল বলেন, ১৬ জনের কাজ একটি মেশিনে হয়ে যায়। ঘণ্টায় ৮ হাজার পাতা বই আকারে ভাঁজ হয়ে যাচ্ছে, সেলাই হয়ে যাচ্ছে। তারপরও হাতে বাঁধাইয়েরও কাজ চলছে। সবার পক্ষে মেশিনের খরচটা পোষায় না।

প্রস্তুতি সম্পন্ন হলেও শেষ দিন পর্যন্ত মেলায় বই আনা হয় উল্লেখ করে ভাষাচিত্রের প্রকাশক খন্দকার সোহেল বলেন, আমরা পরিচিত খ্যাতিমান লেখকদের বই করি না। যেহেতু ভাষাচিত্র তরুণ লেখকদের বই নিয়ে কাজ করে, তাই আমাদের মেলার পুরো সময়জুড়ে আমাদের বই বের হয়। এখন প্রেসে আগের মতো জটিলতা না থাকায় অনেক কাজ সহজ হয়েছে। কিন্তু সবার জন্য প্রযুক্তি ব্যবহার সহজ হয়েছে এমন দাবি করা যাবে না। তবে একটা পরিচ্ছন্ন প্রোডাকশন পাঠকের হাতে তুলে দেওয়ার প্রচেষ্টা বেড়েছে। ভালো কনটেন্টের পাশাপাশি ভালো বাঁধাইয়ে মনোযোগ বেড়েছে। কারণ একটা ভালো মানের বই হাতে নিলে পাঠক খুশি হন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close