ক্রীড়া ডেস্ক

  ০৮ আগস্ট, ২০২০

সরিয়ে নেওয়া হলো অলিম্পিক রিং

করোনাভাইরাসের জেরে এক বছর পিছিয়ে না গেলে এই সময়ে টোকিও অলিম্পিকে বিদায়ের সুর বাজত। এত দিনে জানা হয়ে যেত কে হলেন নতুন গতি মানব, কে হলেন বিশ্বসেরা জল মানব, কোন দেশ কতটি পদক ঝুলিতে পুরল।

কিন্তু প্রাণঘাতী ভাইরাসের কারণে কোনো কিছুই হলো না। এক বছর পিছিয়ে দেওয়ার কারণে এখন অলিম্পিক নিয়ে আলোচনাই নেই। এমনকি করোনা পরিস্থিতি বিরাজমান থাকলে আগামী বছরও ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ মঞ্চস্থ হবে না কিনা, হলেও সেটার পরিধি ছোট হবে কিনাÑ এমন সব জল্পনা-কল্পনা তুঙ্গে।

এরই মধ্যে খবর এলো অলিম্পিকের শহর টোকিওর ওয়াটারফ্রন্টে রেইনবো ব্রিজের সামনে যে বিশাল (জায়ান্ট) অলিম্পিক রিং বসানো হয়েছিল, সেটাকে আপাতত সরিয়ে নেওয়া হয়েছে। তবে সাময়িক সময়ের জন্য। কারণ, অলিম্পিকের প্রতীক এই জায়ান্ট রিং রক্ষণাবেক্ষণ প্রয়োজন। এ কারণেই মূলত টোকিও থেকে এই রিংটি সরিয়ে নেওয়া হলো।

পরস্পর আলিঙ্গনাবদ্ধ পাঁচটি রিংয়ের সমন্বয়ে তৈরি করা জায়ান্ট অলিম্পিক রিংটির ওজন ৬৯ টন। চলতি বছরের শুরুর দিকে টোকিওর ওদাইবা বে এরিয়া থেকে ওয়াটারফ্রন্টে নিয়ে আসা হয় এটিকে। বিশেষ করে যেদিন দিনক্ষণ শুরু করা হয়, তখন এই রিংটিও উন্মুক্ত করে দেওয়া হয়। যা টোকিওকে অলিম্পিক নগরী হিসেবে পরিচিতি এনে দিচ্ছিল বিশ্বের কাছে।

টোকিও কর্তৃপক্ষের ইচ্ছা ছিল, এই রিংটি থাকবে ৯ আগস্ট পর্যন্ত। পূর্ব সূচি অনুযায়ী এর দুদিন আগেই শেষ হওয়ার কথা ছিল এবারের গ্রীষ্মকালীন অলিম্পিক। এরপর টোকিও অলিম্পিক আয়োজকদের ইচ্ছা ছিল একই জায়গায় প্যারালিম্পিকের প্রতীক প্রতিস্থাপন করার। কিন্তু পরশু হঠাৎ টোকিও কর্তৃপক্ষ ১৫ মিটার লম্বা এবং ৩২ মিটার চওড়া অলিম্পিক রিংটিকে পানি থেকে টেনে তীরে নিয়ে আসে।

টোকিওর স্থানীয় মেট্রোপলিটন কর্তৃপক্ষ বলছে, ‘অলিম্পিকের প্রতীকটিকে পর্যবেক্ষণ এবং আগামী কয়েক মাস রক্ষণাবেক্ষণের জন্য সরিয়ে আনা হয়েছে। রক্ষণাবেক্ষণ শেষ হওয়ার পর কবে এটাকে আবার তার জায়গায় স্থাপন করা হবে, তা জানিয়ে দেওয়া হবে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close