ক্রীড়া ডেস্ক

  ২৮ ফেব্রুয়ারি, ২০২০

এবার সৌদিতে নারী ফুটবল লিগ

অতি রক্ষণাত্মক দেশ হিসেবে পরিচিত সৌদি আরবে এবার চালু হচ্ছে নারী ফুটবল লিগ। যেটাকে নারীদের প্রতি দেশটির কঠোর রীতি-নীতির শিথিলতার নতুন এক সংযোজন হিসেবেই দেখছে বিশ্ব।

এতদিন জনসমক্ষে খেলাধুলায় অংশ নেওয়ায় কঠোর নিষেধাজ্ঞায় ছিল দেশটির মেয়েরা। কিন্তু মেয়েদের বিভিন্ন আন্তর্জাতিক ইভেন্টে অংশ নেওয়ার জন্য সৌদি আরবকে চাপ দিতে থাকে বিভিন্ন ক্রীড়া সংস্থা। এরই অংশ হিসেবে ২০১২ অলিম্পিকে নারী অ্যাথলেট পাঠিয়েছিল দেশটি।

নারীদের ফুটবল লিগ চালুর সিদ্ধান্ত সৌদিতে লিঙ্গ বৈষম্য কমানোর সর্বশেষ উদ্যোগ। সৌদি স্পোর্টস ফর অল ফেডারেশনের সভাপতি প্রিন্স খালেদ বিন আলওয়ালিদ বিন তালাল আল সৌদ বলেছেন, ‘সৌদি নারী ফুটবল লিগের সূচনা আমাদের দেশের ভবিষ্যৎ, আমাদের স্বাস্থ্য, আমাদের যুবসমাজ এবং প্রতিটি অ্যাথলেটকে তাদের পুরোপুরি সক্ষমতার স্বীকৃতি এবং লালন-পালনের জন্য দেখার উচ্চাকাক্সক্ষার জন্য আরো একটি বড় লাফ।’

নারী বিশ্বকাপে কখনোই সৌদি আরব নারী ফুটবল দল অংশ নেয়নি। তবে গত বছর আঞ্চলিক একটি ফুটসাল প্রতিযোগিতায় অংশ নেয় দেশটির মেয়েরা। বিশ্ব ফুটবলে সৌদি নারীদের অংশগ্রহণ নিষিদ্ধ হওয়ার মূল কারণ ছিল ফিফার আইন। ২০০৭ সালে নারী ফুটবলারদের হিজাব ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপ করেছিল বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি। যদিও ২০১২ সালে সেটা উঠিয়ে নেওয়া হয়। অবশ্য নতুন এই লিগ দেশটির জাতীয় ফুটবল ফেডারেশনের অংশ নয়; বরং এটিতে আঞ্চলিক দলগুলো অংশ নেবে এবং প্রতিযোগিতার মাধ্যমে চ্যাম্পিয়ন নির্বাচিত হবে। তারা নকআউট পর্বে খেলবে এবং ওয়ার্ল্ড ফুটবল লিগের চ্যাম্পিয়নস কাপ খেলবে। যেটার প্রাইজমানি হবে ৫ লাখ সৌদি রিয়াল। উদ্বোধনী আসরের বেশির ভাগ ম্যাচ অনুষ্ঠিত হবে রিয়াদ, জেদ্দা ও দাম্মামে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close