ক্রীড়া ডেস্ক

  ০২ ডিসেম্বর, ২০১৯

মৃত্যুকূপে ৩ চ্যাম্পিয়ন

স্বাধীনতা অর্জনের চেয়ে রক্ষা করা যতটা কঠিন, শিরোপা জয়ের চেয়ে ধরে রাখাটা ততটাই কঠিন। নির্মম এই প্রবাদটা ইউরো চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বেই টের পাওয়ার কথা ডিফেন্ডিং চ্যাম্পিয়ন পর্তুগালের। ক্রিশ্চিয়ানো রোনালদোর দল যে মৃত্যুকূপে পড়েছে! ডেথ গ্রুপে তাদের সঙ্গী হয়েছে সাবেক দুই চ্যাম্পিয়ন ফ্রান্স ও জার্মানি।

‘এফ’ গ্রুপের আরেক দল প্লে-অফের গণ্ডি পেরিয়ে তিন চ্যাম্পিয়নের সঙ্গে যোগ দেবে। পরশু রাতে বেরসিক ড্র একই গ্রুপে ফেলে দিয়েছে ইউরোর বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগাল, বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স ও সাবেক চ্যাম্পিয়ন জার্মানিকে। পরশু রাতে রোমানিয়ার রাজধানী বুখারেস্টে উদ্বেগ-উৎকণ্ঠার এই ড্র অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

আগামী বছরের জুনে শুরু হবে ইউরোপের বিশ্বকাপ খ্যাত ইউরো চ্যাম্পিয়নশিপের ১৬তম আসর। যেখানে এবার একক কোনো আয়োজক নেই। মহাদেশের ১২টি দেশের ১২টি শহরে টুর্নামেন্টের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। ২৪ দলের প্রতিযোগিতার শেষ হবে ১২ জুলাই লন্ডনের ঐতিহাসিক ওয়েম্বলি স্টেডিয়ামে শিরোপা লড়াইয়ের মাধ্যমে। কদিন আগেই শেষ হয়েছে দুই বছরব্যাপী ইউরো ২০২০ টুর্নামেন্টের বাছাই পর্ব। যেখানে চূড়ান্ত পর্বের টিকিট পেয়েছে ২০টি দল। বাকি চারটি দল আসবে প্লে-অফ পর্বের ম্যাচ খেলে। আগামী বছরের মার্চে প্লে-অফ পর্বের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে।

আসন্ন এই আসর দিয়ে প্রতিযোগিতার মঞ্চে ফিরবে ইতালি। গত বছর রাশিয়া বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি আজ্জুরিরা। সেই হতাশা কিছুটা হলেও তারা দূর করেছে বাছাই পর্বে শতভাগ জয়ের রেকর্ড দিয়ে। তাদের মতো ১০ ম্যাচের সবকটিতে জিতেছে বেলজিয়াম।

দুই দলই তুলনামূলকভাবে সহজ গ্রুপে পড়েছে। ‘এ’ গ্রুপে ইতালি প্রতিপক্ষ হিসেবে পেয়েছে তুরস্ক, সুইজারল্যান্ড ও ওয়েলসকে। ‘বি’ গ্রুপে বেলজিয়ামের সঙ্গী ডেনমার্ক, ফিনল্যান্ড ও রাশিয়া। ‘সি’ গ্রুপের ম্যাচে নেদারল্যান্ডসের প্রতিদ্বন্দ্বী ইউক্রেন, অস্ট্রিয়া ও প্লে-অফ থেকে উঠে আসা একটি দল।

রাশিয়া বিশ্বকাপে দর্শক সারিতে থাকা নেদারল্যান্ডসও বাছাই পর্বে দারুণ পারফর্ম করেছে। একঝাঁক তরুণ প্রতিভাবান বদলে দিয়েছে ডাচ ফুটবলকে। তাদের চোখ ধাঁধানো ফুটবল শৈলীতে ইউরোপের নতুন টুর্নামেন্ট ইউরো নেশনস লিগের ফাইনালে উঠেছিল কমলা জার্সিধারীরা। আগামী বছর ইউরো চ্যাম্পিয়নশিপ দিয়ে প্রতিযোগিতার মঞ্চে ফিরছে তারাও।

বাছাই পর্বে নজরকাড়া পারফর্ম করা ইংল্যান্ড ‘ডি’ গ্রুপে পেয়েছে গত বিশ্বকাপের রানার্সআপ ক্রোয়েশিয়া, চেকপ্রজাতন্ত্র ও প্লে-অফ পর্বের গ-ি পেরোনো একটি দলকে। ‘ই’ গ্রুপটা অবশ্য কিছুটা কঠিন। সেখানে সাবেক চ্যাম্পিয়ন স্পেনের প্রতিপক্ষ সুইডেন, পোল্যান্ড ও প্লে-অফ জয়ী একটি দল। বাছাই পর্বেও সুইডেন ও স্পেন একই গ্রুপে পড়েছিল।

ইউরো ২০২০ গ্রুপিং

‘এ’ গ্রুপ : ইতালি, তুরস্ক, সুইজারল্যান্ড, ওয়েলস

‘বি’ গ্রুপ : ফিনল্যান্ড, বেলজিয়াম, ডেনমার্ক, রাশিয়া

‘সি’ গ্রুপ : অস্ট্রিয়া, ইউক্রেন, নেদারল্যান্ডস, প্লে-অফ ‘ডি’ জয়ী

‘ডি’ গ্রুপ : ক্রোয়েশিয়া, ইংল্যান্ড, চেক প্রজাতন্ত্র,

প্লে-অফ ‘সি’ জয়ী

‘ই’ গ্রুপ : সুইডেন, পোল্যান্ড, স্পেন,

প্লে-অফ ‘বি’ জয়ী

‘এফ’ গ্রুপ : জার্মানি, পর্তুগাল, ফ্রান্স,

প্লে-অফ ‘এ’ জয়ী

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close