ক্রীড়া প্রতিবেদক

  ০৩ আগস্ট, ২০১৯

শারীরিক প্রতিবন্ধীদের বিশ্ব আসর

দেশ ছাড়ল বাংলাদেশ দল

ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) আয়োজিত পাঁচ জাতির ফিজিক্যাল ডিজেবিলিটি ওয়ার্ল্ড সিরিজ টুর্নামেন্টে অংশ নিতে ইংল্যান্ডের উদ্দেশে দেশ ছাড়ল বাংলাদেশ ফিজিক্যালি চ্যালেঞ্জড ক্রিকেট দল। গতকাল হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে লন্ডনের উড়োজাহাজে চড়ে দ্রুপম পত্রনবিশের দল। আগামী ৫ থেকে ১৫ আগস্ট পর্যন্ত আয়োজিত এ টুর্নামেন্টে বাংলাদেশের পাশাপাশি আফগানিস্তান, ভারত, পাকিস্তান ও স্বাগতিক ইংল্যান্ড অংশগ্রহণ করবে।

আন্তর্জাতিক রেড ক্রস কমিটি (আইসিআরসি) বাংলাদেশ ফিজিক্যালি চ্যালেঞ্জড দলকে টুর্নামেন্টে অংশগ্রহণে পৃষ্ঠপোষকতা করেছে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি) শুরু থেকেই এ উদ্যোগের সঙ্গে নিবিড়ভাবে সম্পর্কিত রয়েছে। আইসিআরসি বাংলাদেশের হেড অব ডেলিগেশন জেরার্ড পেত্রিনিয়েঁ বলেন, ‘আমরা অনেক দিন ধরেই সহযোগীদের সঙ্গে প্রতিবন্ধী ব্যক্তিদের খেলায় অংশগ্রহণের লক্ষ্যে যৌথভাবে বিভিন্ন ধরনের উদ্যোগ নিয়ে আসছি। যেমনÑ ২০১৫ সালে বাংলাদেশে অনুষ্ঠিত পাঁচ জাতি টি-টোয়েন্টি টুর্নামেন্টের আয়োজন খেলোয়াড়দের ইংল্যান্ড ও দুবাইতে আয়োজিত টুর্নামেন্টে অংশ নেওয়ার ক্ষেত্রে সহায়তা করেছে। এ উদ্যোগের ফলে প্রতিবন্ধী ব্যক্তিরাও সক্ষম ব্যক্তিদের মতো সক্রিয় হয়ে খেলায় অংশ নেওয়ার সুযোগ পেয়েছে। ভবিষ্যতেও আইসিআরসি বিসিবিসহ অন্য সহযোগীদের সঙ্গে সম্মিলিতভাবে এ ধরনের কার্যক্রম চালিয়ে নিতে দৃঢ় প্রতিজ্ঞ।’

ফিজিক্যাল ডিজেবিলিটি ওয়ার্ল্ড সিরিজ টুর্নামেন্টে অংশ নিতে কয়েক মাস ধরে ক্রিকেট দলটি বিকেএসপিতে নিয়মিত অনুশীলন করেছে। এ ছাড়া খেলাধুলায় নিয়মিত অংশগ্রহণের মাধ্যমে সমাজের মূলধারায় অন্তর্ভুক্তীকরণে আইসিআরসির বিভিন্ন কার্যক্রমের ধারাবাহিকতায় বিসিবি শারীরিক প্রতিবন্ধী দল ও জাতীয় দলে খেলা ক্রিকেটারদের নিয়ে একটি প্রীতি ক্রিকেট ম্যাচ এ বছরের এপ্রিল মাসে অনুষ্ঠিত হয়েছিল।

দ্রুপম পত্রনবিশের নেতৃত্বাধীন বাংলাদেশ দলের ম্যানেজার হিসেবে আছেন মাসুদ হাসান, কোচের দায়িত্ব সামলাবেন রাশেদ ইকবাল। দলের অধিকাংশ খেলোয়াড় বিশ্বাস করেন, ক্রিকেটর সঙ্গে তারা সম্পৃক্ত হওয়ায় প্রতিবন্ধীদের নিয়ে সমাজে চিরায়ত কুসংস্কার ও বৈষম্য জড়িয়ে আছে তা কমবে। তাদের প্রতি সমাজের মানুষের দৃষ্টিভঙ্গির পরিবর্তন হবে এবং তাদের দক্ষতা ও সক্ষমতা বেশি গুরুত্ব পাবে। ফিজিক্যাল ডিজেবিলিটি ওয়ার্ল্ড সিরিজ টুর্নামেন্টে ভালো ফলাফল করতেও দৃঢ়প্রতিজ্ঞ দেশের প্রতিবন্ধী ক্রিকেটাররা।

বাংলাদেশ দল : রাসেল সরকার, মনির হোসেন, কাজল হোসেন, মোহাম্মদ মনিরুজ্জামান, আলম খান, জাভেদ ভূঁইয়া, আকবর হোসেন, ইমরান মাহফুজুর রহমান, এস এম শাহরিয়া শামীম (উইকেটরক্ষক), দ্রুপম পত্রনবিশ (অধিনায়ক), শরিফুল ইসলাম, অপূর্ব কুমাপ পাল, তানভিরুল ইসলাম, মো জাহিদ হাসান এবং মাহবুবুল আলম।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close