ক্রীড়া ডেস্ক

  ০৯ মে, ২০১৯

‘কীভাবে হলো নিজেই জানি না’

চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে যখনই সেরা প্রত্যাবর্তনের কথা বলা হবে, এখন থেকে হয়তো লিভারপুলের নামই সবার প্রথমে উঠে আসবে। ২০০৫ চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে প্রথমার্ধে এসি মিলানের বিরুদ্ধে তিন গোলে পিছিয়ে থেকেও দ্বিতীয়ার্ধে দুর্দান্ত কামব্যাক করে তারা। টাইব্রেকারে ম্যাচ খেলে চ্যাম্পিয়ন হয় অলরেডরা।

কাল গভীর রাতে তেমনই আরেকটি প্রত্যাবর্তন ঘটিয়েছে লিভারপুল। এ ক্ষেত্রে অবশ্য ম্যাচটি ছিল চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনাল। প্রথম লেগে তিন গোলে পিছিয়ে থেকেও ঘরের মাঠে মেসিদের বিরুদ্ধে অবিশ্বাস্য জয়। ম্যাচ দেখলে কে বলবে এদিনের দলে সালাহ, ফিরমিনোদের মতো তারকারা অনুপস্থিত ছিলেন। চলতি মৌসুমের হয়তো সবচেয়ে সেরা ম্যাচটা এদিনই খেলেছে লিভারপুল।

অনেকের মতো এই প্রত্যাবর্তনকে নিজেও ঠিকমতো বিশ্বাস করতে পারছেন না লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ। জার্মান কোচের কথায়, ‘জেতাটা কঠিন ছিল। এটা আরো কঠিন ছিল, কারণ, পরিষ্কার ব্যবধানে জিততে হবে। আমি জানি না, তারা (খেলোয়াড়) আসলে কীভাবে এটা করল।’

শিষ্যদের কী ভাষায় প্রশংসা করবেন, সেটা ভুলে গিয়েছিলেন ক্লপ। শুধু বলেছেন, ‘বিশ্বে আরো গুরুত্বপূর্ণ বিষয় আছে, কিন্তু একসঙ্গে এই মানসিক আবহ তৈরি করা খুবই কঠিন। আর এটা পুরোটাই খেলোয়াড়দের করা।’ কোচিং ক্যারিয়ারের সেরা তিন ম্যাচের একটি হিসেবে বার্সা ম্যাচকে অভিহিত করেছেন ক্লপ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close