ক্রীড়া ডেস্ক

  ২০ মে, ২০১৮

জয় দিয়ে বিদায় জানালেন বুফন

জুভেন্টাসের জার্সিতে শেষ ম্যাচটি খেলে ফেললেন কিংবদন্তি গোলরক্ষক জিয়ানলুইজি বুফন। বুফনের বিদায়ী ম্যাচে জুভরা ঘরের মাঠ তুরিনে হ্যালাস ভেরোনাকে হারিয়েছে ২-১ গোলে। কাল ছিল চলতি মৌসুমে ইতালিয়ান সিরি’এ লিগে জুভেন্টাসের শেষ ম্যাচ। ইতোমধ্যে তুরিনের বুড়িরা লিগ শিরোপা ঘরে তুলেছে। এটি তাদের টানা সপ্তম লিগ শিরোপাও।

হ্যালাস ভেরোনার বিপক্ষে মাঠে নামার আগে বুফন সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে লিখেন, ‘ছয় হাজার একশ এগারো দিন।’ এই ৬১১১ দিন লিখে ভক্তদের বিদায় জানান ইতালির হয়ে ২০০৬ সালে বিশ্বকাপজয়ী এই গোলরক্ষক। ২৩ বছরের ফুটবল অধ্যায়ে বুফন খেলেছেন মাত্র দুইটি ক্লাবের হয়ে। ১৯৯৫-২০০১ পর্যন্ত পার্মাতে কাটানোর পর ২০১১ সালে চলে আসেন জুভেন্টাসে। এরপর থেকে ক্লাবটির অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেন তিনি। আজ জুভেন্টাসের সঙ্গে তার দীর্ঘ ১৮ বছরের ফুটবল ক্যারিয়ারে ইতি টানলেন এই ৪০ বছর বয়েসী ইতালিয়ান।

প্রথমার্ধটা দুই দল গোলশূন্য থাকার পর কাল তুরিনে জুভেন্টাস সমর্থকদের প্রথম উল্লাস এনে দেন ড্যানিয়েল রুগানি। ৪৯ মিনিটে এই ইতালিয়ানের গোলে ১-০ গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। ৫২ মিনিটে জুভেন্টাসের ব্যবধানটা দ্বিগুণ করেন মাইরেলাম পিজানিক। ৭৬ মিনিটে ভেরোনার পক্ষ থেকে একটি গোল শোধ করেন আলেসিও সের্সি।

এই জয়ে লিগ শিরোপা ঘরে তোলা জুভরা তাদের শেষ করলো ৩৮ ম্যাচে ৯৫ পয়েন্ট নিয়ে। চলতি মৌসুমে তারা জয় পেয়েছে ৩০ ম্যাচে। সেই সঙ্গে ৫ ম্যাচ করার পাশাপাশি হেরেছে ৩ ম্যাচ।

১৮ বছরের জুভেন্টাস অধ্যায়ে বহু উত্থান-পতনের ভেতর দিয়ে গিয়েছেন বুফন। ক্লাবের সর্বকালের সেরা খেলোয়াড় হওয়ার পাশাপাশি ইতালির দ্বিতীয় বিভাগ লিগেও খেলতে হয়েছিল তাকে। ২০০৬ সালে জুভেন্টাসকে ম্যাচ ফিক্সিংয়ের জন্য দ্বিতীয় বিভাগে নামিয়ে দেওয়া হয়। তখন অন্যান্য অনেক খেলোয়াড় চলে গেলেও থেকে যান বুফন। ক্লাবের প্রতি অসীম ভালোবাসা এবং ভক্তদের ভালোবাসায় সিক্ত বুফন সেখান থেকে নিজেকে এবং ক্লাবকে টেনে তুলেছেন। টানা সাতবারের ইতালিয়ান লিগ জয়ী বুফন সাদা-কালো জার্সি গায়ে সব মিলিয়ে জয় করেছেন ১১টি ইতালিয়ান লীগ। পাঁচটি কোপা ইতালিয়া এবং পাঁচটি সুপার কাপ জয় করার পাশাপাশি তার ঝুলিতে রয়েছে একটি দ্বিতীয় বিভাগ লিগ শিরোপাও। তবে খুব কাছাকাছি গিয়েও চ্যাম্পিয়নস লিগ শিরোপাটা একবারও ছুঁয়ে দেখা হয়টি এই কিংবদন্তি গোলরক্ষকের।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist