ক্রীড়া প্রতিবেদক

  ০৪ মার্চ, ২০১৮

ক্লাব নয়, সমর্থকদের কারণে ঢাকায় এমেকা

আশির দশকে নিজের ফুটবলশৈলি দিয়ে যিনি মন জয় করেছিলেন মোহামেডান-সমর্থকদের। তিনি এমেকা ইজিউগো। এসেছেন ঢাকায়। ১৯৮৭ থেকে ১৯৮৯ সাল পর্যন্ত এমেকা আলোকিত করেছিলেন বাংলাদেশের ঘরোয়া ফুটবল। সে সময়টা ছিল মোহামেডানের স্বর্ণসময়। সেই এমেকাই ঢাকায় পা রেখে বললেন, মোহামেডান নিয়ে তার নাকি কোনো আগ্রহই নেই।

নব্বইয়ের দশকের শুরুতে নিজের ফুটবল ক্যারিয়ারকে অন্য রকম উচ্চতায় তুলেছিলেন এই নাইজেরীয় ফুটবলার। খেলেছেন নাইজেরিয়া জাতীয় দলে। ১৯৯৪ সালে যুক্তরাষ্ট্র বিশ্বকাপে প্রথমবারের মতো আফ্রিকার প্রতিনিধি হিসেবে নাম লিখিয়েছিল নাইজেরিয়া। এমেকা ছিলেন বিশ্বকাপ স্কোয়াডের অন্যতম সদস্য।

এমেকা এবার ঢাকায় এসেছেন মোহামেডানের সমর্থক দল ‘মহাপাগলে’র আমন্ত্রণে। কাল শনিবার সন্ধ্যায় রাজধানীর রামপুরার উলনে মহাপাগলের কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এমেকা শোনাবেন মোহামেডানের জার্সিতে তার বিভিন্ন অভিজ্ঞতার গল্প।

মোহামেডানের সমর্থকদের আমন্ত্রণে ঢাকায় এসে খুশি নাইজেরীয় তারকা, ‘আমি সমর্থকদের টানেই এসেছি। মোহামেডান ক্লাব নিয়ে আমার কোনো আগ্রহ নেই।’ আগ্রহ না থাকাই স্বাভাবিক। নিজেদের সেরা সময়ের অন্যতম গুরুত্বপূর্ণ এই খেলোয়াড়ের সঙ্গে সম্পর্কটা যে মোটেও ভালো রাখতে পারেনি মোহামেডান। ২০১২ সালে সাদা-কালো শিবিরের কোচ হিসেবে কিছুদিন কাজ করেছিলেন এমেকা। কিন্তু পারিশ্রমিকটাই বুঝে পাননি তিনি। দীর্ঘদিন চিঠি চালাচালির পর এমেকা পুরো বিষয়টি নিয়ে যান ফিফার দরবারে। বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থার হুমকিতেই মোহামেডান শেষ পর্যন্ত এমেকার বকেয়া বুঝিয়ে দেয়। এমেকার পারিশ্রমিক নিয়ে নিষেধাজ্ঞার ঝুঁকিতেই পড়েছিল মোহামেডান।

১৯৮৭ সালে এশিয়ান ক্লাব চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে মোহামেডানের হয়ে প্রথম খেলেন এমেকা। দীর্ঘদেহী এই ফুটবলার প্রথম দিন থেকেই আলাদা করে নজর কাড়েন ফুটবলপ্রেমীদের।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist