ক্রীড়া প্রতিবেদক

  ০১ মার্চ, ২০১৮

হঠাৎ কলকাতায় ওয়ালশ

নিদাহাস ট্রফিতে অনিশ্চিত সাকিব

ত্রিদেশীয় সিরিজের ফাইনালে চোট ভালোই ভুগিয়েছে বাংলাদেশ দলকে। তিন জাতির টুর্নামেন্টের শিরোপা হাতছাড়া হয়েছে টাইগারদের। টেস্ট সিরিজ হারার পাশাপাশি টি-টোয়েন্টিতে হোয়াইটওয়াশ হতে হয়েছে শ্রীলঙ্কার কাছে। সেই লঙ্কানদের মাটিতেই আরেকটি প্রতিযোগিতা। যেটার কেতাবি নাম নিদাহাস ট্রফি। এই সিরিজেও অধিনায়কের মাঠে নামা অনিশ্চিত।

ফিটনেস শঙ্কার খবর জেনেও সাকিবকে অধিনায়ক করে নিদাহাস ট্রফির জন্য টি-টোয়েন্টি দল ঘোষণা করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। নির্বাচকরাও প্রথম দুই ম্যাচে সাকিবকে দলে না পাওয়ার মানসিক প্রস্তুত নিয়ে রেখেছিল। কিন্তু দুই ম্যাচ নয়, পুরো সিরিজেই তার মাঠে নামা অনিশ্চিত।

ভালো কিছুর আশায় সোমবার থাইল্যান্ডের পাড়ি জমিয়েছিলেন সাকিব। অর্থোপেডিক বিশেষজ্ঞের পরামর্শ নিতেই তার থাইল্যান্ড যাত্রা। সেখানে বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার জেনেছেন, দুই সপ্তাহ ফিজিওথেরাপি নিতে হবে তাকে। এর মধ্যেই দেশে ফেরার পর এক সপ্তাহের জন্য ফের নির্বাসন সাকিবের। তাকে থাকতে হবে বিসিবির চিকিৎসকদের পর্যবেক্ষণে।

দেশের মাটিতে গত ২৭ জানুয়ারি ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে শ্রীলঙ্কার বিপক্ষে ফাইনালে আঙুলে চোট পান সাকিব। সেই চোট তাকে বাইরে রেখেছিল শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজে। সেরে না উঠলেও ভারত, শ্রীলঙ্কা ও বাংলাদেশকে নিয়ে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের দলে সাকিবই ছিল অন্যতম ভরসার নাম। কিন্তু তার ফেরার কোনো নামগন্ধও নেই।

সাকিবের ইনজুরির অগ্রগতি প্রসঙ্গে জানতে চাইলে বিসিবির প্রধান ক্রীড়া চিকিৎসক ডা. দেবাশীষ চৌধুরী বলেছেন, ‘বৃহস্পতিবার থাইল্যান্ডে একবার ফিজিওথেরাপি নিয়ে দেশে ফিরবেন সাকিব। এরপর ওকে আরো এক সপ্তাহ ফিজিওথেরাপি দেওয়া হবে। এরপর আমরা দেখব পরিস্থিতি কী। যদি অগ্রগতি হয় তাহলে এটা চলতে থাকবে, নয়তো আমাদের পরবর্তী পদক্ষেপ নিতে হবে।’

চোট থেকে সেরে উঠার পর শুরু হবে সাকিবের পুনর্বাসন প্রক্রিয়া। তিনি দেশে ফেরার পর দিনই শুরু হবে ত্রিদেশীয় সিরিজের জন্য বাংলাদেশের প্রস্তুতি। বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী জানান, সাকিবের সঙ্গে আলোচনা করে তার ব্যাপারে সিদ্ধান্ত নেবেন তারা, ‘ও আগে দেশে ফিরুক। ওর সঙ্গে আমরা আলোচনা করি। এরপর ওর শ্রীলঙ্কা যাওয়া নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।’

ত্রিদেশীয় সিরিজ শুরু আগামী ৬ মার্চ। তবে বাংলাদেশের জন্য টুর্নামেন্ট শুরু হবে একদিন পর। সে লক্ষ্যে মার্চ কলম্বোর উদ্দেশ্যে রওনা দেবে দল। এই টুর্নামেন্টে বাংলাদেশ দলের ভারপ্রাপ্ত কোচ হিসেবে থাকছেন কোর্টনি ওয়ালশ। যিনি কাল হঠাৎ করেই কলকাতায় পাড়ি জমিয়েছেন। সেখানে পতৌদি স্মারক বক্তৃতা দেবেন ক্যারিবীয় কোচ।

২০১২ সাল থেকে সাবেক ভারতীয় অধিনায়ক মনসুর আলী খান পতৌদির নামে এই স্মারক বক্তৃতা আয়োজিত হয়ে আসছে। কলকাতা থেকে প্রকাশিত ইংরেজি দৈনিক দ্য টেলিগ্রাফ আয়োজিত এই বক্তৃতায় এর আগে অংশ নিয়েছেন ইমরান খান, কপিল দেব, সৌরভ গাঙ্গুলীর মতো তারকারা। ওয়ালশ এবার প্রথম ক্যারিবীয় ক্রিকেটার হিসেবে এতে অংশ নেবেন।

কলকাতায় পা রেখে ভালোই সংবর্ধনা পেয়েছেন বাংলাদেশের কোচ। খেলোয়াড়ি জীবনে ওয়েস্ট ইন্ডিজের হয়ে ইডেন গার্ডেনস বেশ কয়েকটি ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে ওয়ালশের। সে কারণেই শহরটা তার কাছে স্মৃতিরই। বিসিবির একটি সূত্র জানিয়েছে, আজ-কালের মধ্যে ঢাকায় ফিরবেন ওয়ালশ। ফেরার পরপরই আবারও ব্যস্ত হয়ে পড়বেন বাংলাদেশ দলকে নিয়ে।

পরশু অন্তর্বর্তীকালীন কোচ হওয়ার পর প্রথম সংবাদমাধ্যমের মুখোমুখি হয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক এই ফাস্ট বোলার। সেখানে তিনি লঙ্কা অভিযানে নিজের কর্মপন্থা নিয়ে আলোচনা করেন তিনি। আসন্ন সিরিজটাকে চ্যালেঞ্জ হিসেবেই নিচ্ছেন তিনি। তার বিশ্বাস নিদাহাস ট্রফিতে স্বরূপে ফিরতে পারবেন বাংলাদেশের পেসাররা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist