ক্রীড়া ডেস্ক

  ০১ জুন, ২০১৯

ব্যাটিং লজ্জা ফিরিয়ে আনল পাকিস্তান

টানা ১০ ওয়ানডে হেরে বিশ্বকাপ অভিযান শুরু করেছিল পাকিস্তান। প্রস্তুতি ম্যাচে আফগানিন্তানের কাছেও হেরেছে তারা। তবু অধিনায়ক সরফরাজ আহমেদ আশাবাদী ছিলেন মূল মঞ্চে ঠিকই স্বরূপে ফিরবে তার দল। কিন্তু কিসের কী, উল্টো প্রথম ম্যাচেই লজ্জায় মাথা কাটা পড়ল পাকিস্তানের। বিশ্বকাপে নিজেদের ইতিহাসে দ্বিতীয় সর্বনিম্ন সংগ্রহে গুটিয়ে গেছে সাবেক চ্যাম্পিয়নরা।

কাল নটিংহামের ট্রেন্ট ব্রিজে শুরু থেকে শেষ অবধি উইন্ডিজ ফাস্ট বোলারদের সামলাতে হিমশিম খেয়েছেন পাকিস্তানি ব্যাটসম্যানরা। দুই অঙ্কে পৌঁছাতে পেরেছেন মাত্র ৪ জন। বাকিদের স্কোর মিলে টেলিফোন নম্বরের মতোই কিছু একটা দাঁড়িয়েছে (২, ৮, ৮, ১, ০, ১, ৩)। চার ক্যারিবীয় পেসার মিলেই ভাগাভাগি করে নিয়েছেন পাকিস্তানের ১০ উইকেট। আর এতেই লজ্জার ভাগিদার পাকিস্তান। মাত্র ২১ দশমিক ৪ ওভারে ১০৫ রানে গুটিয়ে গেছে তারা। তবে ওয়াহাব রিয়াজ একটা ধন্যবাদ পেতেই পারেন। শেষ দিকে তিনি দুই ছয় ও এক চারে ১৮ রান না করলে পাকিস্তানের সংগ্রহ তো একশই পেরোতো না।

১৯৯২ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে লিগ ম্যাচে ৭৪ রানে গুটিয়ে গিয়েছিল ইমরান খানের পাকিস্তান। সেটিই বিশ্বকাপে তাদের সর্বনিম্ন সংগ্রহ। অবশ্য কপাল গুণে ম্যাচটি হারতে হয়নি তাদের। বৃষ্টির কারণে ম্যাচটি পরিত্যক্ত হয়েছিল। সে ম্যাচ থেকে পাওয়া ১ পয়েন্টই সে বছর পাকিস্তানের বিশ্বকাপ জয়ে রেখেছিল গুরুত্বপূর্ণ ভূমিকা।

সর্বনিম্ন রান না হলেও কাল দ্বিতীয় সর্বনিম্ন রানের রেকর্ডটি যে হতে চলেছে, সে বিষয়ে সন্দেহ ছিল না খুব একটা। পুরো ইনিংসেই নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছে পাকিস্তান। ৭৫ থেকে ৮৩Ñ এই ৮ রানের মধ্যে ৫ উইকেট হারিয়েই পাকিস্তান লজ্জার রেকর্ডে আরো একবার নাম লেখানোর বন্দোবস্ত করে রাখে।

এর আগে বিশ্বকাপে পাকিস্তানের দ্বিতীয় সর্বনিম্ন স্কোর ছিল ১৩২। ২০০৭ বিশ্বকাপে আয়ারল্যান্ডের বিপক্ষে ১৩২ রানে অলআউট হয়ে ৩ উইকেটে হেরেছিল তারা। এ ছাড়া ১৯৯৯ বিশ্বকাপের ফাইনালে শেন ওয়ার্নের ঘূর্ণিতে অজিদের বিপক্ষেও ১৩২ রানে আউট হয়েছিল তারা।

বিশ্বকাপে পাকিস্তানের সর্বনিম্ন পাঁচটি স্কোরের তিনটিই এসেছে ইংল্যান্ডের বিপক্ষে। ৭৪ রান তো আছেই, পাকিস্তানের চতুর্থ ও পঞ্চম সর্বনিম্ন স্কোরও এসেছিল ইংল্যান্ডের বিপক্ষেই। ২০০৩ বিশ্বকাপে কেপটাউনে ইংল্যান্ডের বিপক্ষে ১৩৪ রানে গুটিয়ে গিয়েছিল তারা। এর আগে ১৯৭৯ বিশ্বকাপে লিডসে ইংল্যান্ডের বিপক্ষেই অলআউট হয়েছিল ১৫১ রানে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close