নিজস্ব প্রতিবেদক

  ২২ আগস্ট, ২০১৯

ডেঙ্গু পরিস্থিতির উন্নতি

দেশের বেশ কয়েকটি জেলায় ডেঙ্গু পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। হাসপাতালে কমেছে ডেঙ্গু রোগীর সংখ্যাও। তবে কিশোরগঞ্জে বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু শনাক্তকরণ কিট না থাকায় ভোগান্তি পোহাচ্ছেন রোগীরা।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুযায়ী, গতকাল রাজধানীতে নতুন ডেঙ্গু রোগীর সংখ্যা কমেছে। ঢাকায় ৭১১ জন ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হন, যেখানে আগের দিন এই সংখ্যা ছিল ৭৫০ জন। এ দিন ঢাকাসহ দেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু নিয়ে ভর্তি হয়েছেন ৯১৫ জন। ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসাপাতালে চিকিৎসাধীন রোগীর সংখ্যাও কমে আসছে। দেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু নিয়ে চিকিৎসাধীন আছেন ৬ হাজার ২৭৮ জন। রাজধানীতে ৩ হাজার ৩৬০ জন এবং ঢাকার বাইরে ২ হাজার ৯১৮ জন।

এর আগে গত মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত ৬ হাজার ৪৭০ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি ছিলেন। ঢাকায় ৩ হাজার ৪১৩ জন এবং দেশের অন্যান্য হাসপাতালে ৩ হাজার ৫৭ জন ভর্তি ছিলেন।

স্বাস্থ্য অধিদফতর বলছে, গতকাল সকাল ৮টা পর্যন্ত রাজধানীসহ সারা দেশে যত রোগী ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন, তার থেকে বেশি রোগী সুস্থ হয়ে বাসায় ফিরে গেছেন।

রাজধানীতে ভর্তি হয়েছেন ৭১১ জন। আর সুস্থ হয়ে ফিরে গেছেন ৭৬৪ জন। দেশের অন্যান্য হাসপাতালে ভর্তি হয়েছেন ৯১৫ জন এবং সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ১ হাজার ৫৪ জন।

রাজধানী বাইরে ঢাকা বিভাগে ২৯৫ জন, খুলনা বিভাগে ১৭৫, বরিশাল বিভাগে ১২৭, চট্টগ্রাম বিভাগে ১১৮, রাজশাহী বিভাগে ৯৭, ময়মনসিংহ বিভাগে ৫২, রংপুর বিভাগে ৪০ এবং সিলেট বিভাগে ১১ জন নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন হাসপাতালে।

চট্টগ্রাম : চট্টগ্রামে গত কয়েকদিনের চেয়ে তুলনামূলকভাবে কমেছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নতুন সাতজন ভর্তি হওয়ায় এখন চিকিৎসাধীন আছেন ৮৫ জন ডেঙ্গু রোগী।

কুড়িগ্রাম : কুড়িগ্রাম জেনারেল হাসপাতালে নতুন করে ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়নি। সুস্থ হয়ে তিনজন বাড়ি ফিরে যাওয়ায়, এখন ডেঙ্গু রোগীর সংখ্যা আটজন।

কিশোরগঞ্জ : কিশোরগঞ্জেও আগের চেয়ে ডেঙ্গু পরিস্থিতি কিছুটা উন্নতি হয়েছে। জেলার বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন ১০৪ জন ডেঙ্গু রোগী। তবে বেশির ভাগ হাসপাতালে রক্তের সেল পরীক্ষার ব্যবস্থা না থাকায় দুর্ভোগে পড়েছেন রোগীরা।

টাঙ্গাইল : টাঙ্গাইল জেনারেল হাসপাতালে ডেঙ্গু শনাক্ত ও চিকিৎসায় আরো ৩০০ কীট সরবরাহ করা হয়েছে। নতুন আটজন ভর্তি হওয়ায় এখন ভর্তি আছেন অর্ধশত ডেঙ্গু রোগী।

নাটোর-ঠাকুরগাঁও : নাটোর ও ঠাকুরগাঁওয়েও কমেছে ডেঙ্গুর প্রকোপ। দুই জেলায় তিনজন নতুন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। আক্রান্তদের বেশির ভাগ ঢাকা থেকে এসেছেন বলে জানিয়েছেন চিকিৎসকরা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close