আদালত প্রতিবেদক

  ২১ মে, ২০১৮

রাজীবের মৃত্যু : দুই বাসচালকের জামিন নাকচ

রাজধানীর কারওয়ান বাজারে দুই বাসের রেষারেষিতে কলেজছাত্র রাজীব হোসেনের মৃত্যুর ঘটনায় আটক দুই বাস চালকের জমিন আবেদন নাকচ করেছেন আদালত। স্বজন বাসের চালক মো. খোরশেদ ও বিআরটিসির চালক মো. ওয়াহেদ আলীর জামিন আবেদন শুনে ঢাকার মহানগর হাকিম মাজহারুল ইসলাম গতকাল রোববার এই আদেশ দেন। এর আগে গত এপ্রিলেও একবার এ মামলায় দুই চালকের জামিন নাকচ করেছিলেন হাকিম আদালত। এ মামলায় তদন্ত প্রতিবেদন দেওয়ার জন্য ১০ জুন দিন রাখা হয়েছে।

গত ৩ এপ্রিল কারওয়ান বাজারে বিআরটিসি ও স্বজন পরিবহনের রেষারেষিতে বিআরটিসির যাত্রী রাজীবের ডান হাত কনুইয়ের ওপর থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। তার মাথার সামনে-পেছনের হাড় ভেঙে যাওয়া ছাড়াও মস্তিষ্কের সামনের দিকে আঘাত লাগে। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত ১৭ এপ্রিল রাতে সরকারি তিতুমীর কলেজের এই শিক্ষার্থীর মৃত্যু হয়।

ওই ঘটনায় বেপোরোয়া গাড়ি চালানো এবং গুরুতর আহত করার অভিযোগে মামলাটি হয়। মামলায় বিআরটিসি বাসের চালক ওয়াহিদ ও স্বজন বাসের চালক খোরশেদকে আসামি করা হয়।

রাজীবের মৃত্যুর পর মামলাটিতে দন্ডবিধির ৩০৪ (খ) ধারাও যুক্ত করা হয়। কয়েকজন আইনজীবী বলেছেন, তদন্ত কর্মকর্তার উচিত ছিল দন্ডবিধির ৩০৪ ধারা বা ৩০৪ (ক) ধারা যুক্ত করা। তা না করে তিনি লঘু শাস্তির ৩০৪ (খ) ধারা যুক্ত করেছেন। এর মধ্যে ৩০৪ ধারায় ১০ বছর থেকে যাবজ্জীবন কারাদন্ড এবং ৩০৪ (ক) সর্বোচ্চ ৫ বছরের সাজার বিধান রয়েছে।

হত্যার উদ্দেশ্য না থাকলেও দৈহিক জখম করার উদ্দেশ্য নিয়ে করা আঘাতে কারো মৃত্যুর ক্ষেত্রে ৩০৪ ধারা এবং বেপোরায় বা অবহেলাজনিত কারণে কারো মৃত্যু ঘটলে তা ৩০৪ (ক) ধারার অপরাধ হিসেবে বিবেচনা করা হয় ফৌজদারি দন্ডবিধিতে।

ঢাকা আইনজীবী সমিতির জ্যেষ্ঠ আইনজীবী দুলাল মিত্র রানা প্লাজা হত্যা মামলার উদাহরণ তুলে ধরে বলেন, সেখানে প্রথমে অবহেলায় মৃত্যুর ধারায় এজাহার হলেও পরে তা হত্যা মামলায় রূপান্তর করা হয়। একই বিবেচনা রাজীবের মামলার ক্ষেত্রেও খাটে।

পরিবহন মালিক ও শ্রমিক নেতাদের চাপে পড়ে তদন্ত কর্মকর্তা তুলনামূলক লঘু শাস্তির ধারায় এজাহার করেছেন কি না- সেই প্রশ্ন তোলেন এই আইনজীবী।

অন্যদিকে, স্বজন বাসের চালকের আইনজীবী এ জেড এম হেলাল উদ্দিন পাটোয়ারী বলেন, ‘৩০৪ (ক) ধারায় বলা হয়েছ- খুন নয় এমন অপরাধজনক প্রাণহানির কথা, অবহেলার কারণে মৃত্যুর কথা। বেপোরোয়া গাড়ি চলানোর বিষয়ে নির্দিষ্ট অভিযোগের ধারাতেই মামলা হয়েছে, কোনো অনিয়ম হয়নি।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist