প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৬ মার্চ, ২০১৮

ওয়ার্ল্ড ট্রাফিক ইনডেক্সের তথ্য

আবারও বিশ্বের দ্বিতীয় শীর্ষ যানজটের শহর ঢাকা

রাজধানী ঢাকা আবারও বিশ্বের দ্বিতীয় শীর্ষ যানজটের শহরের উপাধি পেয়েছে। বহুজাতিক গবেষণা প্রতিষ্ঠান নামবিওর প্রকাশিত ‘ওয়ার্ল্ড ট্রাফিক ইনডেক্স-২০১৮’তে এ তথ্য ওঠে এসেছে। সম্প্রতি প্রকাশিত এ সূচকের তথ্যমতে, বিশ্বের সবচেয়ে যানজটপূর্ণ শহরের তালিকায় শীর্ষে রয়েছে ভারতের কলকাতা আর দ্বিতীয় ঢাকা। এর আগে ২০১৭ সালেও একই অবস্থানে ছিল ঢাকা। তবে ২০১৬ সালে তৃতীয় ও ১৫ সালে অষ্টম। বিভিন্ন দেশের রাজধানী ও গুরুত্বপূর্ণ ২০৩টি শহরকে বিবেচনায় নিয়ে এ তালিকা প্রণয়ন করেছে নামবিও। এতে শীর্ষস্থানে রয়েছে ভারতের কলকাতা। যানজটের জন্য শহরটির স্কোর ৩০২ দশমিক ৯৪। আর ৩০০ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ঢাকা।

২৯৪ দশমিক ৮৭ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে উঠে এসেছে সংযুক্ত আরব আমিরাতের শহর শারজাহ। আর চতুর্থ ও পঞ্চম অবস্থানে রয়েছে ভারতের দুই শহর দিল্লি ও মুম্বাই। যানজটপূর্ণ শহর দুটির স্কোর যথাক্রমে ২৮১ দশমিক ৪৩ ও ২৭৫ দশমিক ২২। এদিকে বিশ্বের সবচেয়ে কম যানজটপূর্ণ শহরের মধ্যে শীর্ষে রয়েছে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। শীর্ষ পাঁচে এরপর রয়েছে যথাক্রমে সুইডেনের গোথেনবার্গ, সুইজারল্যান্ডের ব্রাসেল, রোমানিয়ার দুটি শহর ব্রাসোভ ও তিমিসোয়ারা। এ সূচক প্রণয়নে কয়েকটি উপসূচক ব্যবহার করেছে নামবিও। এর মধ্যে রয়েছেÑসময় সূচক, সময় অপচয় সূচক, অদক্ষতা সূচক ও কার্বন নিঃসরণ সূচক। এর মধ্যে সময় সূচক ও সময় অপচয় সূচকে ঢাকার অবস্থান দ্বিতীয়। তবে অদক্ষতা সূচকে ঢাকা শহর রয়েছে শীর্ষে আর কার্বন নিঃসরণ সূচকে ৩২তম অবস্থানে।

ঢাকা শহরে কোনো গন্তব্যে পৌঁছতে গড়ে সময় লাগে ৬১ মিনিট, দুই বছর আগে যা ছিল ৫৮ মিনিট। ঢাকা শহরের যানজটের অন্যতম কারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে ব্যক্তিগত গাড়ি। প্রায় ৩৩ শতাংশ সড়ক ব্যবহার করে থাকে ব্যক্তিগত গাড়ি, যেগুলোয় গড়ে দেড়জন (এক দশমিক পাঁচ) করে যাতায়াত করে। আর ৩৯ শতাংশ সড়ক ব্যবহার করে বাস, যেগুলোয় গড়ে ৫০ জন করে যাতায়াত করে। এ ছাড়া ১১ শতাংশ মানুষ গন্তব্যে যাতায়াত করে হেঁটে। আর ১১ শতাংশ মানুষ ব্যবহার করে রিকশা ও ছয় শতাংশ বাইক।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist