reporterঅনলাইন ডেস্ক
  ০২ ফেব্রুয়ারি, ২০১৯

সড়ক নির্মাণ ব্যয় বেশি কেন

অভিযোগ রয়েছে। এ অভিযোগ নতুন নয়। অনেক কমদিন ধরেই প্রতিধ্বনিত এবং আলোচিত হচ্ছে। অভিযোগটি সড়ক নির্মাণ প্রসঙ্গে। অভিযোগকারীরা বলছেন, বাংলাদেশে সড়কের নির্মাণ ব্যয় তুলনামূলক বিচারে অন্যান্য দেশের তুলনায় বেশি পড়ছে।

বিভিন্ন দেশের সড়ক অবকাঠামো নির্মাণে ব্লক (বাস্কেট অব লোকালি অবটেইন্ড কমোডিটিজ) পদ্ধতি প্রয়োগ করে এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংক (এআইআইবি) বলেছে, বাংলাদেশের সড়ক অবকাঠামো নির্মাণ ব্যয় তুলনামূলক বেশিই পড়ছে। এর আগে বিশ্বব্যাংকও বাংলাদেশে প্রতি কিলোমিটার সড়ক অবকাঠামোর নির্মাণ ব্যয় বিশ্বে সর্Ÿোচ্চ বলে তাদের পর্যবেক্ষণে বলেছে। ব্লক পদ্ধতি প্রয়োগ করে পর্যবেক্ষণের ক্ষেত্রে এআইআইবি বিশ্বব্যাংককেই সমর্থন জানাল।

এআইআইবির পর্যবেক্ষণে বলা হয়, প্রতি মিটার হিসাবে ঢাকার সড়কের (চার লেন) নির্মাণ ব্যয় স্থানীয় মুদ্রায় ৫ লাখ ৩০ হাজার টাকা। ক্রয়ক্ষমতার ভিত্তিতেও এ ব্যয় বেশি। তবে স্থানীয় বিশেষজ্ঞদের মতে, বাংলাদেশ প্লাবন ভূমির দেশ। ফলে সড়কের মতো অবকাঠামো নির্মাণে এখানে অন্যান্য দেশের তুলনায় ব্যয় কিছুটা বেশিই হবে। এর অন্যতম কারণ বন্যা থেকে রক্ষা পেতে এ দেশে বাঁধ নির্মাণ করতে হয়, যা অন্য কোনো দেশের প্রয়োজন হয় না। তাছাড়া সড়ক তৈরির অন্যতম প্রধান উপাদান পাথরের জন্য বাংলাদেশকে অন্য দেশের ওপর নির্ভর করতে হয়। বাংলাদেশকে পাথর আমদানি করে সড়কের প্রধান উপাদানের জোগান দিতে হয়। আর এ বিষয়গুলোই হচ্ছে এখানকার বাস্তবতা। তবে এর বাইরে নির্মাণ ব্যয় অস্বাভাবিক বেশি মনে হওয়ার কারণ হতে পারে প্রতিযোগিতামূলক মূল্যে কার্যাদেশ দিতে না পারা। তাছাড়া যথাযথ পরিকল্পনার অভাবজনিত কারণেও নির্মাণ কাজের সময় ও ব্যয়কে বাড়িয়ে দেয়। এখান থেকে বেরিয়ে আসতে হলে, সর্বাগ্রে আমাদের পরিকল্পনাকে হতে হবে সামগ্রিক ও সমন্বিত।

আমাদের পার্শবর্তী দেশ ভারত, চীন, পাকিস্তান, শ্রীলঙ্কাসহ এশিয়ার বিভিন্ন দেশের সড়ক অবকাঠামো নির্মাণ ব্যয় রোড ব্লক পদ্ধতিতে হিসাব করে এ তথ্য প্রকাশ করা হয়। যেখানে বাংলাদেশ সড়ক নির্মাণ ব্যয় প্রশ্নে সবার ওপরে। এআইআইবি বলেছে, বাংলাদেশের রোড ব্লক পদ্ধতি মোতাবেক স্কোর দাঁড়িয়েছে প্রতি মিটারে ২৪ হাজার; যা প্রতিষ্ঠানটির পর্যবেক্ষণে থাকা দেশগুলোর মধ্যে সর্বোচ্চ। একই পদ্ধতিতে চীনের ক্ষেত্রে প্রতি মিটার সড়ক নির্মাণে রোড ব্লক ১৮ হাজার ৬০০, রাশিয়ায় ১৭ হাজার ৫০০, পাকিস্তানে ১৫ হাজার ৬০০, ইন্দোনেশিয়ায় ১০ হাজার ৬৫০, তুরস্কে ৮ হাজার ৩৫০, ভারতে ৭ হাজার ৯০০ এবং ফিলিপাইনে ৫ হাজার ১১০। অর্থাৎ সব দেশের রোড ব্লকই বাংলাদেশের চেয়ে কম। আমরা মনে করি, এ পদ্ধতির পর্যবেক্ষণ ততটা বিজ্ঞান সমর্থিত নয়। সুতরাং এনিয়ে আরো গবেষণার প্রয়োজন রয়েছে। আমাদের ঘাটতি কোথায়, তা আমাদেরকেই বের করতে হবে এবং যথাযথ পরীক্ষা-নিরীক্ষার মধ্য দিয়ে সমাধানের দরজায় পৌঁছাতে হবে। আশা করি, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিষয়টি নিয়ে ভাববে এবং একটি নান্দনিক সমাধান উপহার দেবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close