reporterঅনলাইন ডেস্ক
  ১৮ জুলাই, ২০১৮

বিলুপ্তির পথে ঐতিহ্য...

প্রতিনিয়তই বদলে যাচ্ছে মুহূর্ত। বদলে যাচ্ছে মানসিকতা। সময়ের তালে তালে বদলে যাচ্ছে প্রযুক্তি। বদলে যাচ্ছে অর্থনীতি, রাজনীতি, সমাজনীতি এবং সংস্কৃতি। এই পরিবর্তন যখন মানুষের কল্যাণের পক্ষে গিয়েছে তখন তাকে সাধুবাদ জানাতেই হয়। সমাজের সব শ্রেণির মানুষ তখন এই সাধুবাদের পক্ষেই থেকেছে। কিন্তু যখন এই পরিবর্তন মানুষের কল্যাণে না গিয়ে বিপরীতে যায়, তখন তাকে আর সাধুবাদ জানানো যায় না। যেমন আমরা সাধুবাদ জানাতে পারি না আমাদের হাজার বছর ধরে বেড়ে ওঠা নান্দনিক সংস্কৃতিকে পরিহার করে বিদেশি অপসংস্কৃতকে আঁকড়ে ধরাকে। আমরা সমর্থন করতে পারি না আমাদের গৌরবময় ইতিহাস ঐতিহ্যকে পরিত্যাগ অথবা বর্জন করতে। আমরা পারি না বৃক্ষনিধন কর্মকান্ডকে উৎসাহিত করতে। তবে আমরা কেউই পরিবর্তনের বিপক্ষে নই। পরিবর্তনের বিপক্ষে নই বলেই আমরা আজ খাদ্যে প্রায় স্বয়ংসম্পূর্ণ হতে পেরেছি। বিশ্ব সম্প্রদায়কে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়ে পদ্মা সেতুর মতো বিশাল প্রকল্পের নির্মাণ কাজের দায়িত্ব গ্রহণ করতে পেরেছি। মহাশূন্যে স্পেস স্টেশন প্রতিস্থাপন করেছি। আমরা পারি। পারি বলেই আমাদের ভাবনা থেকে চিরায়ত ঐতিহ্য এবং সংস্কৃতিকে অবহেলা করে দূরে ঠেলে দিতে পারি না। মনে রাখা জরুরি যে, ভাষা রক্ষা করতে গিয়ে এ দেশের মানুষ জীবন দিতেও দ্বিধা করেনি।

লুটেরা অর্থনীতি ও সংস্কৃতি আমাদের অনেক কিছুই লুট করে নিয়ে গেছে। আমাদের সংস্কৃতি থেকে অনেক কিছুই হারিয়ে ফেলেছি আমরা। বদলে গেছে আমাদের অভ্যাস। একসময় আমাদের গ্রামগঞ্জের হাটবাজারে মিলত বিভিন্ন প্রজাতির প্রচুর দেশি মাছ। এখন আর সেসব মাছ খুব একটা দেখা যায় না। বিশেষজ্ঞরা বলছেন, দেশীয় মাছ ক্রমশ হারিয়ে যাওয়ার পেছনে রয়েছে আমাদেরই নেতিবাচক আচরণ। ফসলি জমিতে অপরিকল্পিত কীটনাশক ব্যবহার এবং জলাশয় ভরাট ও দূষণের মধ্য দিয়ে আমাদের ঐতিহ্য এবং সংস্কৃতির অংশকে হত্যা করতে পিছপা হইনি। এ ছাড়াও রয়েছে জলবায়ূর নেতিবাচক প্রভাব, নদ-নদীর নাব্যতা হ্রাস, এক্ষেত্রেও আমাদের উদাসীনতা এবং অবহেলাকেই দায়ী করতে হয়। আমরা মনে করি, দেশের অর্থনীতি, রাজনীতি ও সংস্কৃতির সার্বিক উন্নয়নের জন্য করপোরেট অর্থনীতি, রাজনীতি ও সংস্কৃতির সবকিছুই গ্রহণীয় নয়। আবার জাতীয় অর্থনীতি, রাজনীতি ও সংস্কৃতির সবকিছুও পরিত্যাজ্য নয়। কিছু গ্রহণ ও কিছু ত্যাগের মধ্য দিয়ে এগিয়ে যাওয়াটাই হবে ইতিবাচক সিদ্ধান্ত।

আমরা জানি, অতীতকে বাদ দিয়ে বর্তমান সম্ভব নয়। আর ভবিষ্যৎ তো সবসময়ই দাঁড়িয়ে থাকে অতীতের শক্তিশালী ভিতের ওপর। সুতরাং, আমরা আমাদের অতীত ঐতিহ্য ও সংস্কৃতি সুরক্ষার মধ্য দিয়ে নিজেদের বর্তমান ও ভবিষ্যৎ পরিচয়কে সুসংহত করব- এটাই প্রত্যাশা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist