reporterঅনলাইন ডেস্ক
  ২৮ মার্চ, ২০১৮

রোল মডেল বাংলাদেশ

এক দিনে গড়ে উঠেনি। তিল তিল করে বাড়তে বাড়তে আজ আমরা এখানে এসে পৌঁছেছি। এখানে পৌঁছতে কত রক্ত কত ঘাম ঝরাতে হয়েছে। ’৪৭-এর সেই শিশু বৃক্ষটিকে আজকের অবয়বে আনতে কত মেধা, কত মননের জোগান দিতে হয়েছে সে তো কেবল স্মৃতিতিয়াসই নয়; দেশ ও জাতির জন্য আমাদের স্বাধীনতার ইতিহাস। ঘরে-বাইরে, ব্যক্তি-সামষ্টিক ও জাতীয়-আন্তর্জাতিক ক্ষেত্রের প্রতিটি পর্যায়ে এগিয়েছে বাংলাদেশ। এগিয়েছে ধাপে ধাপে। স্বাধীনতার ৪৭ বছরে এসে আমরা যেন বিশ্বদরবারে নিজেদের জন্য একটি মর্যাদার আসন নির্মাণে সমর্থ হয়েছি। স্বাধীন সার্বভৌম দেশ হিসেবে বিশ্বের অনেক দেশের জন্যই বাংলাদেশ এখন এক রোল মডেল। একই সঙ্গে স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশে রূপান্তরের যোগ্যতা অর্জন দেশটিকে বিশ্ব অর্থনীতির ব্যবস্থাপনায় এক বিশেষ মর্যাদায় প্রতিষ্ঠিত করেছে।

এক ধ্বংসস্তূপের মধ্য থেকে বেরিয়ে আসা কিশোর ও রাষ্ট্র আজ পরিণত। স্বাধীনতার ৪৭ বছরে সামাজিক ও অর্থনৈতিক অগ্রগতিতে বহুদূর এগিয়েছে বাংলাদেশ। উন্নয়ন ও অগ্রগতিতে এসেছে বিশ্ব স্বীকৃতি। স্বাধীনতার পর গত চার দশকে শোষণমুক্ত বাংলাদেশ বেশ হৃষ্টপুষ্ট হয়েছে। অর্থনীতি, ব্যবসা-বাণিজ্য ও মানবসম্পদ উন্নয়নে বহুপথ এগিয়েছে। তবে গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে দুর্নীতি ও অনিয়ম। আমাদের সব অগ্রগতির সামনে ব্ল্যাকহোলের ভূমিকায় অবতীর্ণ হয়ে উন্নয়নকে গ্রাস করতে চাইছে। এখান থেকে বেরিয়ে আসাটা আজ দেশ ও জাতির জন্য প্রথম ও প্রধান কাজ হয়ে দাঁড়িয়েছে। সব মানুষের ঐক্যবদ্ধ অংশগ্রহণ এবং দুর্নীতি ও অনিয়ম কমিয়ে প্রকৃত দেশপ্রেমে উদ্বুদ্ধ করা না গেলে মুক্তিকামী মানুষের স্বপ্নের দেশ পূরণের প্রত্যাশা বাধাগ্রস্ত হতে বাধ্য।

অর্থনীতিবিদদের মতে, এত বেশি দুর্নীতি ও অনিয়মের মাঝেও শূন্য হতে শুরু করে বছর বছর ৬ শতাংশ হারে প্রবৃদ্ধি অর্জনের মতো শক্ত ভিত্তির ওপর দাঁড়িয়েছে দেশের অর্থনীতি। বর্তমানে অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ৭ শতাংশেরও বেশি। মাতৃ ও শিশুমৃত্যুর হার কমেছে। মোট দরিদ্র ও অতি দরিদ্র হারও কমেছে। তাদের মতে, উন্নয়নের জন্য সবচেয়ে বেশি প্রয়োজন রাজনৈতিক স্থিতিশীলতা। সেক্ষেত্রে প্রধানমন্ত্রী যোগ করেছেন ভিন্ন মাত্রা। আধুনিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যেতে তার সঠিক নেতৃত্ব গোটা জাতিকে নতুন পথের সন্ধান দিয়েছে। আমরা মনে করি, অতীতের যেকোনো সময়ের চেয়ে আমাদের অবস্থান এখন অনেক দৃঢ় ও মজবুত। এখন এক অনন্য উচ্চতায় বাংলাদেশ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist