reporterঅনলাইন ডেস্ক
  ২৫ মার্চ, ২০১৮

খরচ বাড়ছে উৎপাদনে

তারল্য সংকট বাড়ছে। আমানত সংগ্রহে রেসের ঘোড়ার মতো ছুটছে বেসরকারি ব্যাংক। পাশাপাশি বেসরকারি খাতে ঋণের প্রবাহ বৃদ্ধির কারণে বাড়ছে ব্যাংক ঋণে সুদের হার। এমতাবস্থায় উদ্বিগ্ন হয়ে পড়েছেন দেশের শিল্পোদ্যোক্তারা। তারা বলছেন, এতে উৎপাদন খরচ যাচ্ছে বেড়ে। বাধাগ্রস্ত হচ্ছে বিনিয়োগ। তাদের মতে, উচ্চ সুদে ঋণ গ্রহণ করে ব্যবসাকে লাভজনক করা এবং বিশ্ববাজারে প্রতিযোগিতায় টিকে থাকা খুবই কঠিন হয়ে পড়বে। সুতরাং এ দুরবস্থা থেকে বেরিয়ে আসতে হলে সুদের হার এক অঙ্কে নামিয়ে আনা খুবই জরুরি হয়ে পড়েছে। অন্যথায় বিনিয়োগ বাধাগ্রস্ত হবে। বিশ্লেষকরা বলছেন, বর্তমানে সুদের হার আগের যে কোনো সময়ের চেয়ে বেশি। কার্যত এ চড়া সুদে ঋণ নিয়ে বিনিয়োগ করা খুবই কঠিন ব্যাপার হয়ে দাঁড়াবে। তাই ব্যবসা-বাণিজ্য ও বিনিয়েগের স্বার্থে সুদের হার এক অঙ্কে নামিয়ে আনাটা এখন অনেকটা সময়ের দাবিতে পরিণত হয়েছে।

গত বছর দেশের ৪০টিরও বেশি ব্যাংক একযোগে সুদের হার বাড়িয়ে দিয়েছে। এ বছর তা শতভাগে উন্নীত হয়েছে। বিশ্লেষকরা বলছেন, ব্যাংকিং খাতের সুদ ব্যবস্থাপনা লাগামহীন রূপ ধারণ করেছে। একেক ব্যাংক একেক রকমের সুদ নির্ধারণ করছে এবং নিয়ন্ত্রণহীনভাবেই চলছে ব্যাংকের সব কর্মকা-। এক ধরনের অরাজকতা বিরাজ করছে ব্যাংকিং খাতে; যা দেশের অর্থনীতির জন্য কোনোভাবেই শুভ নয়। সুদের হার নিয়ন্ত্রণে বিশ্বের সব দেশে বিভিন্ন ধরনের পদ্ধতি রয়েছে এবং তা কঠোরভাবে অনুসরণ করা হয়। কিন্তু বাংলাদেশে অনুসরণ তো ‘হনুজ দূরস্থ’। অস্তিত্বই খুঁজে পাওয়া ভার। ফলে এখানে স্বেচ্ছাচারিতার পরাকাষ্ঠ প্রদর্শন অনেকটা সহজ এবং সে কারণেই ব্যাংকগুলো তাদের মেজাজ-মর্জিমাফিক সুদের হার বাড়াচ্ছে বা কমাচ্ছে। ক্ষতির দায় বরাবরের মতো গ্রাহককেই বহন করতে হচ্ছে। বিশ্লেষকরা বলছেন, এখান থেকে বেরিয়ে আসার জন্য বাংলাদেশ ব্যাংককে গুরুত্বপূর্ণ ভূমিকায় এগিয়ে আসতে হবে এবং সুদসীমা নিয়ন্ত্রণের ক্ষেত্রে আমাদের ব্যাংকিং খাতের অবকাঠামো ঠিক করতে হবে।

আমরা মনে করি, ব্যাংকিং খাতের সব অনিয়মকে একটি নিয়ম কাঠামোর মধ্যে আনাটা আজ জরুরি হয়ে পড়েছে। ব্যাংককে সব ধরনের ঝুঁকি থেকে মুক্ত করার লক্ষ্যে সরকারকেই এগিয়ে আসতে হবে। এমনিতেই বর্তমানে নানা কারণে ব্যবসা পরিচালনার খরচ অনেক বেশি। এরপর সুদের হারের এমন ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত থাকলে বিশ্ব বাণিজ্যে চ্যালেঞ্জের মুখে পড়বে বাংলাদেশ; যা কখনোই কোনো দেশপ্রেমিক নাগরিকের কাম্য হতে পারে না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist