শিক্ষা প্রতিবেদক

  ১৬ জানুয়ারি, ২০১৭

ডিআইইউতে গীতি আরা সাফিয়া চৌধুরী

পুস্তক থেকে অর্জিত জ্ঞানের পাশাপাশি বাস্তব দক্ষতাও অর্জন করতে হবে

বিজ্ঞাপন সংস্থা এডকম লিমিটেডের চেয়ারম্যান ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা গীতি আরা সাফিয়া চৌধুরী বলেছেন, নীতিনৈতিকতা, সততা ও মানসিক সুশৃঙ্খলতা শুধু উপাসনাকক্ষের বিষয় নয়। জীবনের সব ক্ষেত্রে এসবকে মেনে চলতে হবে। শিক্ষার্থীদের পুস্তক থেকে অর্জিত জ্ঞানের পাশাপাশি বাস্তবে প্রয়োগ উপযোগী দক্ষতাও অর্জন করতে হবে।

গত শনিবার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (ডিআইইউ) সফল উদ্যোক্তাদের নিয়ে আয়োজিত লোকবক্তৃতামালার ষষ্ঠ পর্বে নিজের সাফল্যের শিখরে উঠে আসার কাহিনি শিক্ষার্থীদের সামনে তুলে ধরার সময় এসব কথা বলেন তিনি।

কঠোর পরিশ্রম ও সততার মাধ্যমে যারা নিজেদের তিল তিল করে গড়ে তুলেছেন, সেসব উদ্যোক্তাদের মুখ থেকে তাদের সাফল্যগাথা শোনার আয়োজন করেছে ডিআইইউ। ডিআইইউর ইনোভেশন অ্যান্ড ইনকিউবেশন সেন্টার এ উপলক্ষে দেশের শিল্প খাতের ১২ জন সফল উদ্যোক্তাকে নিয়ে আয়োজন করেছে ‘উদ্যোক্তা উন্নয়ন বিষয়ক ডিআইইউ ইন্ডাস্ট্রি একাডেমিয়া বক্তৃতামালা’। ১২ পর্বের লোকবক্তৃতামালার ষষ্ঠ পর্ব গত শনিবার অনুষ্ঠিত হয়। ডিআইইউ মিলনায়তনে আয়োজিত এ লোকবক্তৃতামালায় বক্তব্য রাখেন দেশের শীর্ষস্থানীয় বিজ্ঞাপনী সংস্থা এডকমের চেয়ারম্যান ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা গীতি আরা সাফিয়া চৌধুরী। এতে আরও বক্তব্য রাখেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মো. সবুর খান ও ইনোভেশন অ্যান্ড ইনকিউবেশন সেন্টারের পরিচালক মো. আবু তাহের। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিশ^বিদ্যালয়ের পরিচালক (স্টুডেন্ট এফেয়ার্স) সৈয়দ মিজানুর রহমান। অনুষ্ঠানে গীতি আরা সাফিয়া চৌধুরী শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। অনুষ্ঠান শেষে বিশ^বিদ্যালয়ের ট্রাস্টিবোর্ডের চেয়ারম্যান মো. সবুর খান গীতি আরা সাফিয়া চৌধুরীর হাতে সম্মাননা স্মারক তুলে দেন।

গীতি আরা সাফিয়া চৌধুরী তার বক্তৃতায় দীর্ঘ সংগ্রামের পথ পাড়ি দিয়ে আজকের এ সাফল্যের শিখরে উঠে আসার কাহিনি শিক্ষার্থীদের সামনে তুলে ধরেন। শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, নীতিনৈতিকতা, সততা ও মানসিক সুশৃঙ্খলতা শুধু উপাসনা কক্ষের বিষয় নয়, বরং জীবনের সব ক্ষেত্রে, জীবন-জীবিকা এবং আয়-উপার্জনের ক্ষেত্রেও এসবকে মেনে চলতে হবে। শিক্ষার্থীদের পুস্তক থেকে অর্জিত জ্ঞানের পাশাপাশি বাস্তবে প্রয়োগ উপযোগী দক্ষতাও অর্জন করতে হবে, যাতে নিয়োগকারী উদ্যোক্তারা বলতে না পারেন যে, তারা উপযুক্ত লোক পাচ্ছেন না।

ডিআইইউ আমন্ত্রিত ১২ জন সফল উদ্যোক্তার বক্তৃতাসমূহ নিয়ে পরবর্তীতে একটি গ্রন্থ প্রকাশিত করবে। যা বিশ্ববিদ্যালয় পর্যায়ের ব্যবসা, অথনীতি ও উদ্যোক্তা উন্নয়ন সংশ্লিষ্ট বিভাগসমূহের শিক্ষার্থীদের জন্য রেফারেন্স পুস্তক হিসেবে ব্যবহারের সুযোগ সৃষ্টি করবে। এ পুস্তক শিক্ষার্থীদের তাদের অধিত তাত্ত্বিক জ্ঞানকে বাস্তবতার আলোকে বুঝতে ও শিখতে সাহায্য করবে বলে ধারণা করা হচ্ছে। অনুষ্ঠানে দেশের শিল্প ও ব্যবসা খাতের নেতৃবর্গ, অর্থনীতিবিদ, শিক্ষক, গবেষক ও নাগরিক সমাজের বিশিষ্ট ব্যক্তিবর্গ ও বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist