reporterঅনলাইন ডেস্ক
  ০৬ জুলাই, ২০২০

শিক্ষার্থীদের ইন্টারনেট খরচ দিচ্ছে বিডিইউ

করোনাভাইরাসের মহামারির কারণে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও ভাইরাসটির প্রাদুর্ভাবের শুরু থেকেই অনলাইনে শিক্ষা কার্যক্রম সচল রেখেছে দেশের প্রথম ডিজিটাল ইউনিভার্সিটি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি (বিডিইউ)।

অনলাইন ক্লাস থেকে ঝরেপড়া রোধ ও অনলাইন শিক্ষায় উৎসাহিত করতে শিক্ষার্থীদের অনলাইনে ক্লাস এবং বিশ্ববিদ্যালয়ের ই-লাইব্রেরি ব্যবহার করার জন্য ইন্টারনেট বিল বাবদ বিশ্ববিদ্যালয়ের মোট ১৬৩ জন শিক্ষার্থীকে ২ হাজার ৬০০ করে টাকা দিচ্ছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর। সম্প্রতি উপাচার্যের অনুমোদনক্রমে শিক্ষার্থীদের মোবাইল নম্বরে নগদ অ্যাকাউন্টের মাধ্যমে এই টাকা পৌঁছে দিয়েছে বিশ্ববিদ্যালয়ের আইসিটি দফতর।

এ সময় উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ বলেন, কোভিড-১৯ মহামারির কারণে দীর্ঘ এই বন্ধে শিক্ষার্থীরা পড়াশোনা থেকে দূরে সরে যেতে পারেন। তাই অনলাইন ক্লাস তাদের যথাসময়ে কোর্স সম্পূর্ণ করতে এবং তাদের সঠিক পথে রাখতে সহায়তা করবে। তাছাড়া এর ফলে তাদের সেশনজটে সময় হারাতে হবে না।

উপাচার্য বলেন, ইন্টারনেট ব্যয় বেশি হওয়ায় অনেক শিক্ষার্থী অনলাইন শিক্ষা কার্যক্রম থেকে ঝরে পড়ছেন। মূলত তাদের অনলাইন শিক্ষা কার্যক্রমে ফিরিয়ে আনতে এই উদ্যোগ নেওয়া। আমি আশা করি, এর মাধ্যমে শিক্ষার্থীরা অনলাইন শিক্ষা কার্যক্রমে উৎসাহিত হবে এবং শিক্ষা কার্যক্রম চালিয়ে যাবে।

তিনি বলেন, যেহেতু বিশ্ববিদ্যালয়ের ক্লাসগুলো নিয়মিতভাবে পরিচালিত হচ্ছে সেহেতু আমরা সময়মতো আমাদের সেমিস্টার শেষ করতে পারব। অনলাইন ক্লাসের মাধ্যমে শিক্ষার্থীরা বর্তমানে চলমান এই মহামারিকালীন কাজে লাগিয়ে সঠিক পথে চলেছে। উপাচার্য আরো বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য কাস্টমাইজড ও সুগঠিত লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম, ভার্চুয়াল মেশিন (ভিএম) রয়েছে। তারা যেকোনো জায়গা থেকে তাদের ভিএম অ্যাক্সেস করতে পারে। আমরা সব শিক্ষার্থীকে তাদের প্রাতিষ্ঠানিক ইমেইল সরবরাহ করা করেছি। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ শহীদুল ইসলাম জানান, প্রতিষ্ঠানের ৯০ শতাংশ শিক্ষার্থী অনলাইন ক্লাসে অংশগ্রহণ, গ্রুপ ওয়ার্ক, প্রেজেন্টেশন ও অ্যাসাইনমেন্ট জমা দেওয়ার মতো কাজগুলো সম্পন্ন করছেন। ক্লাসগুলো ফ্লিপ্ড পদ্ধতিতে কোলাবোরেটিভ লার্নিং প্যাডাগোজিতে নেওয়া হচ্ছে। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close