reporterঅনলাইন ডেস্ক
  ০৭ মার্চ, ২০১৯

ইউজিসির অধীনে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে নিয়োগের সুপারিশ

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে র‌্যাংকিং সিস্টেম চালু, তদারকি বৃদ্ধিসহ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অধীনে শিক্ষক নিয়োগের সুপারিশ এসেছে এক সভায়। দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো ইউজিসি মনোনীত সিন্ডিকেট সদস্যদের সঙ্গে ২৫ ফেব্রুয়ারি সোমবার এক মতবিনিময় সভায় সিন্ডিকেট সদস্যরা এ সুপারিশ করেছেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান। ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. আখতার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন কমিশনের সদস্য প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা ও প্রফেসর ড. দিল আফরোজা বেগম।

সভায় ইউজিসি চেয়ারম্যান বলেন, কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয়ে বছরে একটিও সিন্ডিকেট, অর্থ কমিটি এবং বোর্ড অব ট্রাস্টিজের সভা অনুষ্ঠিত হয় না। এটি সম্পূর্ণরূপে আইনের লঙ্ঘন। আইনে প্রতি দুই মাসে একটি করে সিন্ডিকেট মিটিং হওয়ার কথা।

তিনি আরো বলেন, ইউজিসি সবার জন্য মানসম্মত উচ্চশিক্ষা নিশ্চিত করতে চায় এবং এ লক্ষ্য বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। শিক্ষায় বিনিয়োগ মুনাফা লাভের জন্য নয় বলে তিনি অভিমত ব্যক্ত করেন। তিনি বলেন, বেশ কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় সরকারের আইন-কানুন যথাযথভাবে পালন করে যাচ্ছে এবং কাক্সিক্ষত শিক্ষা প্রদান করছে।

সিন্ডিকেট সদস্যরা ইউজিসিকে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে র‌্যাংকিং সিস্টেম চালু, তদারকি বৃদ্ধি, বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সুসম্পর্ক গড়ে তোলা, ইউজিসি মনোনীত সিন্ডিকেট সদস্যের সংখ্যা বৃদ্ধি, চাকরিবিধি প্রণয়ন, শিক্ষার্থী ভর্তিতে মানদন্ড নির্ধারণ, ইউজিসির অধীনে শিক্ষক নিয়োগ, ইচ্ছামাফিক বিভাগ খোলা বন্ধ, স্নাতক পর্যায়ে পাবলিক বিশ্ববিদ্যালয়ের মেধাতালিকা থেকে ভর্তিসহ বিভিন্ন সুপারিশ দেন। এ ছাড়া বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মানসম্পন্ন শিক্ষা ও গবেষণা বৃদ্ধির লক্ষ্যে বিস্তারিত কর্মসূচি গ্রহণের পক্ষে মতামত দেন।

বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ অনুসারে ইউজিসি প্রতিটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে একজন করে সিন্ডিকেট সদস্য (১১ সদস্য বিশিষ্ট) মনোনয়ন দিয়ে থাকে। সভায় ৪০টির বেশি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য অংশগ্রহণ করেন। এ ছাড়া কমিশনের জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. শামসুল আরেফিন, বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক ড. মো. ফখরুল ইসলামসহ ইউজিসির পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close