ঢাবি প্রতিনিধি

  ০৪ অক্টোবর, ২০১৮

ঢাবিতে আলোচনা সভায় বক্তারা

জাপানের সমুদ্রনীতি থেকে শিক্ষা নিতে পারে বাংলাদেশ

প্রতি ৫ বছর পরপর সমুদ্রনীতি পরিকল্পনা করে জাপান। তারা সমুদ্রনীতির আন্তর্জাতিক আইন মানতে বদ্ধপরিকর। জাপানের সমুদ্রনীতি থেকে শিক্ষা নিতে পারে বাংলাদেশ। ২৬ সেপ্টেম্বর বুধবার বিকেলে ঢাকা বিশ^বিদ্যালয়ের (ঢাবি) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত এক আলোচনা সভায় এসব কথা বলেছেন বক্তারা। ‘জাপানিজ মেরিটাইম পলিসি অ্যান্ড ফ্রি অ্যান্ড ওপেন ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজি’ বিষয়ক এ আলোচনা যৌথভাবে আয়োজন করে জাপানের দূতাবাস ও ঢাবির দক্ষিণ এশিয়া গবেষণা কেন্দ্র।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত তাকেসী ইটো বলেন, সমুদ্র অর্থনৈতিক বিষয়ে জাপানের গুরুত্ব অনেক আগে থেকেই। সমুদ্র নিরাপত্তা, সরকারের পরিকল্পনা ও সাগরপথে যোগাযোগ বৃদ্ধি ও নিরাপত্তা জোরদার করার লক্ষ্যে সমুদ্রনীতি পরিকল্পনা করে। বাংলাদেশের সঙ্গে জাপানের সমুদ্র বাণিজ্য অনেক আগে থেকেই। তারা জাপানের সমুদ্রনীতি থেকে শিক্ষা নিতে পারে। বিশেষ অতিথির বক্তব্যে ঢাবির সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম বলেন, বাংলাদেশ সামুদ্রিক অর্থনীতিতে অনেক এগিয়েছে। এর ফলে বাংলাদেশের সঙ্গে প্রতিবেশী দেশগুলোর আঞ্চলিক যোগাযোগও অনেক বৃদ্ধি পেয়েছে। জাপানের সমুদ্রনীতি পরিকল্পনাকে বাংলাদেশ অনুসরণ করলে অর্থনৈতিকভাবে অনেকদূর এগিয়ে যাবে।

মূল প্রবন্ধ উপস্থাপনকালে জাপানের সফিয়া বিশ^বিদ্যালয়ের আইন অনুষদের ডিন অধ্যাপক অশুকো নেহেরা বলেন, জাপান প্রতি ৫ বছর সমুদ্রনীতির পরিকল্পনা করে থাকে। মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুযায়ী চলতি বছরের মে মাসে তৃতীয় সমুদ্রনীতির পরিকল্পনা করে। এর আগে গত ২০০৮ সালে সমুদ্রনীতির প্রথম মূলনীতি পরিকল্পনা প্রণয়ন করে। তারপর ২০১৩ সালে দ্বিতীয় সমুদ্রনীতি পরিকল্পনা করে। কিন্তু সর্বশেষ সমুদ্রসীমা পরিকল্পনায় সাগর অর্থনীতির নিরাপত্তার বিষয়টি বিস্তৃত আকারে প্রণয়ন করা হয়। এ সময় তিনি নতুন সমুদ্রনীতিতে ৯টি বিষয়বস্তু তুলে ধরেন। আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. দেলওয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য দেন আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ইমতিয়াজ আহমেদ, অধ্যাপক ড. নিলয় রঞ্জন বিম্বাস। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close