আন্তর্জাতিক ডেস্ক

  ১৯ আগস্ট, ২০১৭

ইউরোপে চার বছরে যত গাড়ি হামলা

সাম্প্রতিক সময়ে ইউরোপ মুলুকে গাড়ি হামলার ঘটনা বেড়ে চলেছে। আর এসব হামলার বেশির ভাগই চালানো হচ্ছে জনবহুল এলাকায়। সর্বশেষ গতকাল বৃহস্পতিবার বিকেলে স্পেনের স্বায়ত্তশাসিত এলাকা কাতালোনিয়ার রাজধানী বার্সেলোনার ব্যস্ততম পর্যটন এলাকায় জনতার ওপর কাভার্ডভ্যান উঠিয়ে হামলা চালানো হয়েছে। এতে ১৩ জন নিহত ও কমপক্ষে ১০০ জন আহত হয়েছেন।

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, গত চার বছরে ইউরোপ মুলুকের বিভিন্ন অঞ্চলে আটটি গাড়ি হামলার ঘটনা ঘটেছে। এসব হামলায় ১২৯ জন নিহত ও আহত হয়েছেন প্রায় ১২৭ জন। বিবিসির হিসাব অনুযায়ী, ২০১৪ সালের ডিসেম্বরে ফ্রান্সের ন্যানটেসে এক ব্যক্তি ক্রিস্টমাস মার্কেটের ভেতরে ভ্যান চালিয়ে হামলা করে এবং ডিজনে পথচারীদের ওপর একটি মাইক্রোবাস তুলে দিয়ে হামলা চালানো হয়। এতে ২০ জনের অধিক লোক আহত হন।

২০১৬ সালের ১৪ জুলাই বাস্তিল দিবসে ফ্রান্সের নাইস শহরে জনতার ওপর ট্রাক হামলা চালায় তিউনিশিয়ান এক নাগরিক। এ হামলায় ৮৬ জন নিহত হন। একই বছরের ১৯ ডিসেম্বর জার্মানির বার্লিনের ব্রেইটসিডপ্লাজে ক্রিস্টমাস মার্কেটের ভেতরে ট্রাক চালিয়ে ১২ জনকে হত্যা করেন আনিস আমরি নামের এক তিউনিশিয়ান নাগরিক।

চলতি বছরের ২২ মার্চ লন্ডনের ওয়েস্টমিনস্টার ব্রিজে পথচারীদের ওপর মাইক্রোবাস তুলে দিয়ে হামলা চালানো হয়। এতে চারজন নিহত হন। এ সময় হামলাকারী পাশেই থাকা এক পুলিশ সদস্যকে ছুরিকাঘাতে হত্যা করে।

গত ৭ এপ্রিল সুইডেনের স্টকহোমে ডিপার্টমেন্টাল স্টোরের মধ্যে লরি চালিয়ে চারজনকে হত্যা করা হয়। উজবেকিস্তানের এক নাগরিক এই হামলা চালান।

আর গত ৩ জুন তিনজন জিহাদি লন্ডন ব্রিজে পথচারীদের ওপর কাভার্ডভ্যান চালিয়ে দিয়ে আটজনকে হত্যা করে। এরপর হামলাকারীরা এক পথচারীকে ছুরিকাঘাত করে আহত করে।

এ ছাড়া জুন মাসের ১৯ তারিখ লন্ডনের ফিনসবুরি পার্কে মসজিদের বাইরে মুসলিমদের ওপর কাভার্ডভ্যান হামলা চালানো হয়। এতে একজন নিহত হন।

গত ৯ আগস্ট ফ্রান্সের রাজধানী প্যারিসে সেনাসদস্যের একটি দলের ওপর বিএমডব্লিউ গাড়ি চালিয়ে হামলা করে। এতে ছয়জন আহত হন। আর সর্বশেষ বৃহস্পতিবার স্পেনের বার্সেলোনায় হামলার ঘটনা ঘটল।

ইউরোপজুড়ে এই সন্ত্রাসী হামলাগুলোর বেশির ভাগের ক্ষেত্রেই দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী তথাকথিত ইসলামিক স্টেট (আইএস)।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist