আন্তর্জাতিক ডেস্ক

  ২৩ মার্চ, ২০২০

যুক্তরাষ্ট্রে প্রতি ৫ জনের ১ জন কোয়ারেন্টাইনে

যুক্তরাষ্ট্রে প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন রোগী শনাক্ত হয়েছেন অন্তত ৭ হাজার ৩০১ জন। এ নিয়ে সেখানে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২৬ হাজার ৬৮৪ জন। ফলে বিশ্বের মধ্যে করোনায় সর্বোচ্চ আক্রান্তের তালিকায় এখন তিন নম্বরে ডোনাল্ড ট্রাম্পের দেশ। গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে প্রাণ হারিয়েছেন আরো ৮৪ জন কোভিড-১৯ রোগী। এ নিয়ে সেখানে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৪০ জন।

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণের কারণে ইতোমধ্যে দেশটির বেশ কয়েকটি অঙ্গরাজ্য অবরুদ্ধ ঘোষণা করা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের প্রতি পাঁচ নাগরিকের মধ্যে অন্তত একজনকে বাসায় থাকতে (কোয়ারেন্টাইন) বলা হয়েছে।

করোনা সংকটের কারণে আগেই লকডাউন করা হয়েছিল ইলিনয়েস ও ক্যালিফোর্নিয়া। গত শুক্রবার এ তালিকায় যোগ হয়েছে কানেক্টিকাট, নিউ জার্সিও। এসব এলাকার বাসিন্দাদের অতি জরুরি প্রয়োজন ছাড়া বাসার বাইরে বের না হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। অপ্রয়োজনীয় ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে নিউইয়র্ক। করোনার সংক্রমণ প্রতিরোধে গত শুক্রবার রাত থেকে কড়াকড়ি আরোপ করা হয়েছে যুক্তরাষ্ট্র-কানাডা সীমান্তে।

এদিন হোয়াইট হাউসে এক বক্তব্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, দেশটির সব গভর্নর, মেয়র ও জনগণ একসঙ্গে করোনার বিরুদ্ধে যুদ্ধে নেমেছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close