আন্তর্জাতিক ডেস্ক

  ২০ নভেম্বর, ২০১৯

ফেসবুকের ৩ সেবাতেই বিপর্যয় ইউরোপ-আমেরিকায়

হুট করেই ফেসবুক, মেসেজিং অ্যাপ মেসেঞ্জার এবং ফটো শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রামে ‘সংযোগ’ নিয়ে সমস্যার সম্মুখীন হয়েছেন বিশ্বের অসংখ্য ব্যবহারকারী।

যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্ব অঞ্চল, যুক্তরাজ্য এবং ক্যালিফোর্নিয়ার অনেক ব্যবহারকারীই গত সোমবার বিকাল থেকে সেবাগুলোয় প্রবেশ করতে সমস্যার শিকার হন। খবর ব্রিটিশ দৈনিক ইনডিপেনডেন্টের।

আদৌ ‘সংযোগ’ সমস্যা হয়েছে কি না তা জানতে মাইক্রোব্লগিং সাইট টুইটারের শরণাপন্নও হন ভুক্তভোগীরা। এ রকমই এক টুইট বার্তায় ফ্রান্সিস ফিয়েল নামের একজন লিখেছেন, ‘আসলেও কী ফেসবুক-মেসেঞ্জার ডাউন?’

আরেক ব্যবহারকারী আবার টুইট বার্তায় জানিয়েছেন, ‘ফেসবুক মেসেঞ্জারের বিকল্প হিসেবে টুইটার তো আছেই।’

তবে, ওই ‘বিভ্রাটের’ কবলে পুরো ফেসবুক নেটওয়ার্ক পড়েনি। নির্দিষ্ট কিছু অঞ্চলেই শুধু সমস্যাটি দেখা গেছে। এরকম ঘটনা এবারই প্রথম নয়। এর আগে মার্চে মাসে একই ধরনের সমস্যায় পড়েছিল এই সোশ্যাল জায়ান্ট। সেবার ১৪ ঘণ্টারও বেশি সময়ের জন্য বন্ধ হয়ে গিয়েছিল ফেসবুক এবং ফেসবুক মালিকানাধীন সেবা হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম। আগের বিভ্রাটে ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়েছিল, ‘সমস্যাটি সার্ভার কনফিগারেশন পরিবর্তনের কারণে হয়েছে।’ কিন্তু এবারের বিভ্রাট নিয়ে এখনো কোনো বিবৃতি বা মন্তব্য জানায়নি প্রতিষ্ঠানটি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close