আন্তর্জাতিক ডেস্ক

  ০৪ অক্টোবর, ২০১৯

যুক্তরাষ্ট্রের সতর্কতা

পাকিস্তানি জঙ্গিরা ভারতে হামলা চালাতে পারে

ইসলামাবাদ যদি পাকিস্তানভিত্তিক জঙ্গি গোষ্ঠীগুলোকে নিয়ন্ত্রণ করতে না পারে তাহলে তারা জম্মু-কাশ্মীরের স্বায়ত্তশাসন ও বিশেষ অধিকার বাতিল ইস্যুতে ভারতে সন্ত্রাসী হামলা চালাতে পারে। ওয়াশিংটনে আয়োজিত এক অনুষ্ঠানে এ কথা বলেছেন যুক্তরাষ্ট্রের ইন্দো-প্যাসিফিক নিরাপত্তাবিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি রান্দাল স্ক্রিভার।

রান্দাল স্ক্রিভার বলেন, আমি মনে করি অনেকেই জঙ্গিদের নিয়ন্ত্রণ রাখার বিষয়ে পাকিস্তানের পদক্ষেপ নিয়ে উদ্বিগ্ন। কারণ এসব জঙ্গি সংগঠন কাশ্মীর সিদ্ধান্তের কারণে সীমান্ত পার হয়ে হামলা চালাতে পারে। আমার মনে হয় না চীন এমন সংঘাত চায় বা সমর্থন করে।

কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের প্রতি চীনের সমর্থনবিষয়ক এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন স্ক্রিভার। তিনি আরো বলেন, আমি মনে করি কাশ্মীর ইস্যুতে পাকিস্তানকে চীনের সমর্থন মূলত কূটনৈতিক ও রাজনৈতিক।

আন্তর্জাতিক পর্যায়ে পাকিস্তানকে চীন সমর্থন করছে। কাশ্মীর ইস্যু জাতিসংঘে নেওয়া হবে কি না তা নিয়ে আলোচনা চলছে। চীন হয়তো তা সমর্থন করবে। এর চেয়ে বেশি কিছু আরো সক্রিয় কিছু আমার কাছে দৃশ্যমান না। ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মীরের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন দেশটির কেন্দ্রীয় সরকার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close